নিউজ ডেস্ক : পোশাকের পাশাপাশি ঘর সাজানোর ক্ষেত্রেও ছড়িয়ে পড়েছে ফ্লোরাল প্রিন্টের ব্যবহার। তাই এবারের গ্রীষ্মেও পোশাকের ফ্যাশনে চলছে ফ্লোরাল প্রিন্ট। উজ্জ্বল রঙের উপর ফুলেল নকশার পর্দা, কুশন কভার কিংবা বিছানার চাদর ঘরকে খুব সহজেই উজ্জ্বল করতে পারে।

সেই সঙ্গে খুব কম খরচেই ঘরকে সাজানো যায় ভিন্ন আঙ্গিকে। আসুন জেনে নেয়া যাক ঘরের সাজে ফ্লোরাল প্রিন্টের ব্যবহার সম্পর্কে।
বেডরুম

বেডরুমে ফ্লোরাল প্রিন্টের ব্যবহার করলে খুবই সুন্দর ও আকর্ষনীয় দেখায় পুরো রুমটিকে। এক্ষেত্রে ঘরের সব কিছুকে ফ্লোরাল প্রিন্ট না করে ফেলে ফ্লোরাল থিম ব্যবহার করতে পারেন। সবচেয়ে সহজ উপায় হলো সুন্দর ফ্লোরাল প্রিন্টের বিছানার চাদর কেনা। বিছানার চাদরের সাথে মানানসই কুশন কভার বানিয়ে নিতে পারেন। সেই সঙ্গে বিছানার চাদরের রঙের সাথে মানানসই এক রঙা পর্দা ঝুলিয়ে দিন জানালায়।
শিশুর রুম

আপনার শিশুর রুমটিকে ফ্লোরাল প্রিন্টের থিমে সাজালে খুবই আকর্ষনীয় দেখাবে। সেই সঙ্গে আপনার সন্তানও পছন্দ করবে আপনার ঘর সাজানোর এই স্টাইলটি। শিশুর রুমের একটি দেয়াল পুরোটাই ফ্লোরাল প্রিন্ট করে নিতে পারেন। উজ্জ্বল নানান রঙ ব্যবহার করে একটি দেয়ালকে ফ্লোরাল প্রিন্ট করে নিলে ঘরের উজ্জ্বলতা বেড়ে যাবে বহুগুণে। এছাড়াও উজ্জ্বল রঙের ফ্লোরাল ফ্লোর ম্যাটও বিছিয়ে দিতে পারেন বিছানার পাশে।
ডাইনিং রুম

ডাইনিং রুমের সাজে ফ্লোরাল প্রিন্টটি বেশ মানিয়ে যায়। বিশেষ করে পর্দায় ফ্লোরাল প্রিন্টের ব্যবহার করলে এই রুমের সাথে বেশ মানায়। সেই সঙ্গে ঘরের সাজে বৈচিত্র্য আসে। এছাড়াও উজ্জ্বল রঙের কিছু ফ্লোরাল ডিজাইন যুক্ত তৈজসপত্রও রেখে দিতে পারেন ডাইনিং টেবিলে। এছাড়াও টেবিলের রানারটিও হতে পারে উজ্জ্বল ফ্লোরাল ডিজাইনের।
বসার ঘর

বসার ঘরকেও রাঙিয়ে তুলতে পারেন ফ্লোরাল প্রিন্টে। বসার ঘরের পর্দায় ব্যবহার করতে পারেন সুন্দর হলুদ কিংবা কমলার প্রাধান্য আছে এমন ফ্লোরাল প্রিন্টের কাপড়। সেই একই ফ্লোরাল প্রিন্টের কাপড় দিয়ে তৈরী করে ফেলুন সোফার কুশন। সেই সঙ্গে ফ্লোরে বিছিয়ে দিন মানানসই রঙের কিংবা ফ্লোরাল প্রিন্টের ফ্লোর ম্যাট। পর্দার সাথে মানিয়ে বড় একটি ফ্লোরাল পেইন্টিং টানিয়ে দিতে পারেন বসার ঘরের দেয়ালে।

(এটি/মে ০৮, ২০১৪)