স্টাফ রিপোর্টার : আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয়ের সংসদীয় কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, জীবনের কোনো স্তর থেকে গণতন্ত্রকে বাদ দিয়ে জীবন-জীবিকা হয় না।

বৃহস্পতিবার বিকেলে শেরেবাংলা নগরে জাতীয় সংসদ সদস্যদের ক্লাবে দু’দিনব্যাপী বাংলাদেশ শিশু সংসদ অধিবেশনের সমাপনী দিনে বিশেষ অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, ‘গণতন্ত্র একটি জীবন বিধান।’ সুরঞ্জিত বলেন, সংসদ শুধু হাতির দাত দেখানোর মতো হলে হবে না। তাকে শক্তিশালী ও কার্যকর করতে হবে। শুধু শিশু সংসদ কেন। আমরা কিশোর-যুবক, কৃষক, শ্রমিক সংসদ অধিবেশনও চাই।

সুরঞ্জিত আরো বলেন, পরিবার, অবিভাবক, সমাজ, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও কর্মক্ষেত্র সব জায়গায় এর প্রয়োগ আছে। শিশু সাংসদদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমরা যে ইতিহাস সৃষ্টি করলে তা আগামী দিনের ইতিহাসে লেখা থাকবে।

তিনি বলেন, আমাদের সম্পদের কোনো অভাব নেই। এ জাতি স্বশাসিত হলেই গণতন্ত্র কার্যকর হবে। তিনি আশা প্রকাশ করে বলেন, আজকের শিশু সাংসদরাই আগামীর বাংলাদেশ চালাবে। এদের মধ্য থেকেই আগামীতে সংসদ সদস্য হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

জাতীয় সংসদের আগামী অধিবেশনে শিশু সংসদ অধিবেশনের দ্বিতীয় দিনে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক নির্যাতন বন্ধে একটি বিল ও প্রথম অধিবেশনে বুধবার শিশু অধিকার কমিশন বিল উথাপন করা হবে বলে আশ্বাস দেন সুরঞ্জিত সেনগুপ্ত

(ওএস/এটি/মে ০৮, ২০১৪)