দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুরে মোটর পরিবহন শ্রমিকদের ডাকা অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট অব্যাহত রয়েছে। এদিকে বৃহস্পতিবার দুপুরে সমস্যা নিরসনে জেলা প্রশাসকের ডাকা সমঝোতা সভা ভন্ডুল হয়ে যাওয়ায় ধর্মঘট প্রত্যাহারের বিষয়ে আপাতত অনিশ্চিত দেখা দিয়েছে।

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং দিনাজপুর মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের মধ্যে বিরোধের জের ধরে দিনাজপুরে বুধবার রাত থেকেই অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট শুরু করেছে মোটর শ্রমিকরা। ধর্মঘটের ফলে দিনাজপুরের অভ্যন্তরিন রুটে এবং দুরপাল্লার সব বাস চলাচল বন্ধ রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানাযায়, বুধবার বিকেল সাড়ে ৫টায় শহরের কালীতলা এলাকায় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৩টি বাস ভাংচুর এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও কর্মচারীদের উপর হামলা চালায় মোটর শ্রমিকরা। এরই প্রতিবাদে বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা বিক্ষুব্ধ হয়ে বাঁশেরহাট এলাকায় বিশ্ববিদ্যালয়ের সামনে মহাসড়ক অবরোধ করে এবং কয়েকটি যাত্রীবাহী বাসে ভাঙচুর চালায়।

রাতে দিনাজপুর মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন এক জরুরী সভায় তাদের ৪টি যাত্রীবাহী বাসে হামলার প্রতিবাদে বুধবার রাত থেকেই অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের ডাক দেয়। অনির্দিষ্টকালের এই পরিবহন ধর্মঘটের ফলে বুধবার রাত থেকেই দিনাজপুর জেলার সব অভ্যন্তরিন রূটে এবং দুরপাল্লার বাস চলাচল বন্ধ রয়েছে।

বুধবার সকাল থেকেই মোটর পরিবহণ শ্রমিক ইউনিয়নের সদস্যরা দিনাজপুর কেন্দ্রীয় বাস টার্মিনালসহ আশেপাশের এলাকায় ধর্মঘট সফলে পিকেটিং করে। দিনাজপুর মোটর পরিবহন শ্রমিক ইউন্য়িনের সভাপতি এম এ রফিক জানান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের বেশ কয়েকটি বাস ভাঙচুর করেছে। এমনটি শিক্ষার্থীরা কয়েকটি বাসের ব্যাটারি খুলে নিয়ে যায় বলে জানান মোটর পরিবহন শ্রমিকরা।

পাশাপাশি ছাত্রদের উপর হামলা এবং বিশ্ববিদ্যালয়ের বাস ভাংচুরের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে দুপুর ১২টা থেকে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে। এছাড়াও তারা বিশ্ববিদ্যালয়ের সামনে লাঠি-সোঠা নিয়ে মহাসড়ক অবরোধ করে রাখে।

এদিকে উদ্ভুত পরিস্থিতি নিরসনে দিনাজপুর জেলা প্রশাসক আহমদ শামীম আল রাজী বহস্পতিবার দুপুর ২টায় হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েছে ছাত্র-শিক্ষক এবং দিনাজপুর মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দদের নিয়ে এক সমঝোতা বৈঠকে বসে। দিনাজপুর জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত এই সভা ভন্ডুল হয়ে যাওয়ায় ধর্মঘট প্রত্যাহারের বিষয়ে আপাতত অনিশ্চিত দেখা দিয়েছে।

(ওএস/এটি/মে ০৮, ২০১৪)