স্পোর্টস ডেস্ক, ঢাকা : ফুটবল বিশ্ব বিশ্বকাপের জ্বরে ভুগছে। জুনেই ব্রাজিলের মাটিতে শুরু হচ্ছে ফুটবলের মহারণ। আর স্বাগতিক ব্রাজিল প্রাথমিক ২৩ সদস্যর দলও ঘোষণা করেছে। ব্রাজিলে এই বিশ্বকাপ নিয়ে চরম অসন্তোষ রয়েছে। দেশটির সামাজিক উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে এক দশক ধরে। ব্রাজিলের প্রেসিডেন্ট দিলমা রুসেফ পুরো আয়োজনে সজাগ দৃষ্টি রেখেছেন। আর এই দল ঘোষণাকে স্বাগত জানিয়ে বলেছেন, বিশ্বকাপে ব্রাজিল সফলতা পাবে।

ব্রাজিলের প্রধান কোচ লুইজ ফেলিপ্পে স্কলারি বুধবার দল ঘোষণা করেছেন। আর তো বেশি সময় নেই। ১২ জুন ব্রাজিলের প্রথম লড়াই রয়েছে। সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে রুসেফ ব্রাজিল দলের শুভ কামনা জানিয়েছেন। রুসেফ লিখেছেন,‘নেইমারের মত প্রতিভাবানের নেতৃত্বে জাতীয় দল ৬ষ্ঠ শিরোপার স্বপ্ন তাড়া করবে।’

ব্রাজিল এর আগে ৫ বার বিশ্বকাপ জয় করেছে। আর সর্বশেষটি এসেছে স্কলারির অধীনে ২০০২ সালে। ৫টি বিশ্বকাপ কোনো দল জয় করতে পারেনি। ইতালির রয়েছে ৪টি ও জার্মানি জয় করেছে ৩টি বিশ্বকাপ। রুসেফ দলের গোলরক্ষক ভিক্টরের ব্যাপারেও আশাবাদী। দেশের ক্লাব অ্যাটলেটিকো মিনেইরোর হয়ে খেলেন ভিক্টর। মিনেইরো তে রুসেফের অনেক স্মৃতি রয়েছে।

এ ছাড়া রুসেফ বিশ্বকাপে ভক্ত ও ভ্রমণপিপাসুদের স্বাগত জানিয়েছেন।

(ওএস/পি/মে ০৮,২০১৪)