দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি : জেলার দুর্গাপুরে মেঘালয় সীমান্তবর্তী কুল্লাগড়া ইউনিয়নের বহেড়াতলী গ্রামে ঐতিহাসিক টঙ্ক আন্দোলনের প্রথম শহীদ হাজং মাতা রাশিমণির ৬৯ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সপ্তাহব্যাপি মেলার সমাপ্ত হয়েছে শুক্রবার।

নারী নির্যাতন বিরোধী প্রতিবাদের প্রতীক হয়ে এখনও বেঁচে আছেন ৮৩ বছরের অশতিপর কুমুদিনী হাজং। তারই সম্ভ্রম বাঁচাতে গিয়ে ১৯৪৬ সালের ৩১ জানুয়ারি হাজং মাতা রাশিমণি বৃটিশ পুলিশের হাত থেকে কুমুদিনী হাজংকে রক্ষা করার সময় রাশিমণি হাজং ও তার সহযোগি ৬ জন মহিলা সহ ঘটনাস্থলেই ২২ জন আদিবাসী ও ২জন বৃটিশ পুলিশ নিহত হন। তাই প্রতিবছর ৩১ জানুয়ারী এই দিনটিকে স্মরণ করেই পলিত হয় হাজংমাতা রাশিমণি মেলা।

মেলার সমাপনি দিনে দুর্গাপুর প্রেসক্লাবের অংশগ্রহনে আলোচনা সভায় প্রেসক্লাবের সভাপতি মোহন মিয়ার সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে আলোচনা করেন সাংবাদিক নিতাই সাহা,তোবারক হোসেন খোকন ,এন সি সরকার ,খন্দকার শাহীন আফরোজ,পল্টন হাজং,কবি আদিত্য কৃষাণ,দুনিয়া মামুন, সংশ্লিষ্ট ইউ পি চেয়ারম্যান মো. সাইদুর রহমান পাঠান প্রমূখ। আলোচনা শেষে উত্তরা নাট্যগোষ্ঠি আয়োজিত এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

(এনএস/এএস/ফেব্রুয়ারি ০৬, ২০১৫)