বিনোদন ডেস্ক : ভারতের সপ্তম জয়পুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব জয় করে নিল বাংলাদেশের চলচ্চিত্র ‘বৃহণ্নলা’ ও ‘জালালের পিতাগন’। চলচ্চিত্র দু’টি এই উত্সবের প্রতিযোগিতা বিভাগে অংশ নিয়েছে। উৎসবে সেরা অভিনেত্রী, সেরা নবাগত পরিচালকের জন্য ‘বৃহণ্নলা’ এবং সেরা চিত্রনাট্য বিভাগে পুরস্কার অর্জন করলো আবু শাহেদ ইমন পরিচালিত চলচ্চিত্র ‘জালালের পিতাগন’।

কাহিনিচিত্র বিভাগে বৃহণ্নলা চলচ্চিত্রের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন দেশের জনপ্রিয় অভিনেত্রী সোহানা সাবা। একই ছবির জন্য সেরা চিত্রনাট্যকারের পুরস্কার পেয়েছেন মুরাদ পারভেজ। তবে বাংলাদেশের অর্জন এখানে শেষ নয়।

উত্সবে সেরা নবাগত নির্মাতার পুরস্কার পেয়েছেন বাংলাদেশের আবু শাহেদ ইমন। তাঁর জালালের গল্প ছবিটি অংশ নিয়েছে এই উত্সবে। গত বৃহস্পতিবার সন্ধ্যায় জয়পুরের গোলচা সিনেমা হলে উত্সবের পুরস্কার অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শুক্রবার সন্ধ্যায় জয়পুর থেকে সোহানা সাবা তাঁর অনুভূতি জানাতে গিয়ে মিডিয়াকে বলেন, ‘খুব আনন্দ হচ্ছে। আমি আর মুরাদ, দু’জনই পুরস্কার পেয়েছি। এটা বৃহন্নলা ছবির জন্য বড় অর্জন।’ নির্মাতা মুরাদ পারভেজ বলেন, ‘বৃহন্নলা প্রদর্শনীর পর আমরা অনেক প্রশংসা পেয়েছি।’

উৎসবে সেরা পরিচালকের পুরস্কার ‘স্বর্ণ উট’ পেয়েছেন আফগানিস্তানের জামশেদ মাহমুদি (আ ফিউ কিউবিক মিটারস অব লাভ)। আজীবন সম্মাননা পেয়েছেন ভারতের দিলীপ কুমার আর ইরানের পরিচালক মজিদ মাজিদি।

উল্লেখ্য, ১ থেকে ৫ ফেব্রুয়ারি জয়পুরে এই উত্সবের আয়োজন করা হয়। উত্সবের নানা বিভাগে বাংলাদেশ, ভারত, আফগানিস্তান ছাড়াও যুক্তরাষ্ট্র, সুইডেন, ইরান, ফ্রান্স, ইসরায়েল, ইতালি, সুইজারল্যান্ড, জার্মানি, স্পেন, অস্ট্রেলিয়া ইত্যাদি দেশের ছবি অংশ নেয়।

(ওএস/অ/ফেব্রুয়ারি ০৮, ২০১৫)