স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রীর ছেলে ও তার তথ্য-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, দেশের গার্মেন্টস সেক্টরের আয়কে আইটি সেক্টরের আয় ছাড়িয়ে যাবে।

সোমবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তিন দিনব্যাপী ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫’র উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যকালে তিনি এ কথা বলেন।

সজীব ওয়াজেদ জয় বলেন, গত দুই বছরে সাড়ে চার হাজার ইউনিয়নে ডিজিটাল সেন্টার তথ্য সেবা প্রতিষ্ঠিত হয়েছে। বর্তমানে যা পাঁচ হাজার ছাড়িয়ে গেছে। এখানে হাজার হাজার বেকার যুবকের কর্মসংস্থান হয়েছে।

তিনি বলেন, দেশে থ্রি-জি সেবা দেওয়া হয়েছে। এবার আমরা ফোর-জি আনবো। গত এক বছরে ১৮ হাজার ছেলে-মেয়েদের আমরা আইটি প্রশিক্ষণ দিয়েছি। আগামীতে ৫০ হাজার ছেলে-মেয়েকে এ প্রশিক্ষণ দেওয়া হবে। যাতে তারা আরও বেশি দক্ষ হয়ে ওঠে আউট সোর্সিংয়ে। বর্তমানে বাংলাদেশ আউট সোর্সিংয়ে তৃতীয় অবস্থানে রয়েছে। আমরা এ সেক্টরে আরও এগিয়ে যাবো। আর এসবই সম্ভব হয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের জন্য। আমাদের প্রধানমন্ত্রীর জন্য।

দেশ সার্বিকভাবে এগিয়ে যাচ্ছে উল্লেখ করে জয় বলেন, ২৫ হাজার ৫ শ’ কম্পিউটার ল্যাব সারাদেশের স্কুলগুলোতে প্রতিষ্ঠা করা হয়েছে। আমরা বিশ্বের সবচেয়ে বড় ওয়েব পোর্টাল করেছি। যেখান থেকে যে কোনো তথ্য সেবা আমরা দিতে সক্ষম। আমরা আগামী ৫ বছরে কোথায় যাবো কেউ কল্পনাই করতে পারে না। আইটি সেক্টরে আমরা এগিয়ে যাচ্ছি এবং আরও এগিয়ে যাবো এটাই আমাদের অঙ্গীকার।

(ওএস/এএস/ফেব্রুয়ারি ০৯, ২০১৫)