স্পোর্টস ডেস্ক : ব্রাজিলে আগামী ১২ জুন শুরু হবে ফিফা বিশ্বকাপ ফুটবল। ফুটবলের এই রাজসিক উত্তাপ-আনন্দকে নতুন মাত্রা দিতে ফিফা বিশ্বকাপের অফিসিয়াল অংশীদার হিসেবে কোমলপানীয় প্রস্তুতকারক প্রতিষ্ঠান কোকা-কোলা 'দ্য ওয়ার্ল্ডস কাপ' শিরোনামে বিশ্বব্যাপী একটি বৈশ্বিক প্রচার কার্যক্রম শুরু করেছে।

এর অংশ হিসেবে বাংলাদেশের স্থানীয় আঙ্গিকে তৈরি হয়েছে একটি টেলিভিশন বিজ্ঞাপন। বেটস অ্যান্ড চি'র ধারণার আলোকে এটি পরিচালনা করেছেন অ্যাপল ব্লু ফিল্মসের পিপলু খান। এর দৃশ্যধারণ করা হয়েছে সৈকত, গলিপথ, বাড়ির ছাদ ও ক্যাফেসহ দেশের বিভিন্ন বৈচিত্র্যময় স্থনে। এতে ফুটবলের প্রতি বাংলাদেশের মানুষের অনুরাগ-ভালোবাসাই প্রাধান্য পেয়েছে। দেশের আপামর মানুষজনের একযোগে বিশ্বের বৃহত্তম ক্রীড়াযজ্ঞ ফিফা বিশ্বকাপ ফুটবল উপভোগ করার অবারিত আনন্দ-উচ্ছ্বাস, উত্তাপ-উত্তেজনার চিত্রই প্রতিফলিত হয়েছে এই বিজ্ঞাপনে।

কোকা-কোলা বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ডিরেক্টর শাদাব খান বলেন, আমরা ফুটবল বিশ্বকপকে 'বিশ্বের কাপ' হিসেবে বিবেচনা করি। সে অনুযায়ী এটাকে দুনিয়াজুড়ে সবার জন্য অংশগ্রহণভিত্তিক করে তোলার প্রচেষ্ট চালিয়ে যাচ্ছি।

কোকা-কোলার এই বৈশ্বিক প্রচার কার্যক্রমের মধ্যে বিশ্বব্যাপী টেলিভিশন বিজ্ঞাপন সম্প্রচার ছাড়াও রয়েছে কোকা-কোলা সঙ্গীত প্রচার ও দুনিয়াজুড়ে ৮৯টি দেশে বিশ্বকাপ ফুটবল ট্রফি প্রদর্শন ইত্যাদি।
গত বছরের ডিসেম্বরে খাঁটি সোনায় তৈরি জমকালো সৌন্দর্যের আসল ফিফা বিশ্বকাপ ট্রফিটি বাংলাদেশে নিয়ে এসেছিল কোকা-কোলা। ২০১০ বিশ্বকাপ প্রচারণায় কোকাকোলা ব্যবহার করেছিল সোমালীয় বংশোদ্ভুত কানাডিয়ান হিপহপ গায়ক কেনানের গান। 'ওয়েভিং ফ্লযাগ' শিরোনামের গানটি জনপ্রিয় হয়েছিল।

এবারও কোকাকোলা ২০১৪ বিশ্বকাপ প্রচারণার জন্য তৈরি করিয়েছে একটি গান। এর শিরোনাম 'দ্য ওয়ার্ল্ড ইজ আওয়ারস'। বিশ্বকাপ ফুটবলের আয়োজক দেশ ব্রাজিলের ঐতিহ্যবাহী সাম্বা আর ব্যালে ফাংক নাচের ছন্দ ও টেকনো ব্রেগা গানের সুরের সঙ্গে সঙ্গতি রেখে তৈরি হয়েছে গানটি। এতে কণ্ঠ দিয়েছেন রিয়েলিটি শো 'এক্স-ফ্যাক্টর'-এর ফাইনালিস্ট ও ব্রাজিলের পারকাশন ট্রুপ 'মনোব্লোকো'র গায়ক ডেভিড কুরি। গানটির কথা লিখেছেন রক মাফিয়া আর সুর দিয়েছেন ব্রাজিলীয় বংশোদ্ভুত মারিও ক্যালদাতো জুনিয়র।

এখন গানটি শোনা যাচ্ছে www.cokeurl.com/worldisours ওয়েবসাইটে। এই গান নিয়ে গত বছরের নভেম্বরে বাংলাদেশ ঘুরে গেছেন ডেভিড কুরি।

(ওএস/এটি/মে ০৯, ২০১৪)