নিউজ ডেস্ক : এস এম মুকুল কলাম ও ফিচার লেখক। লেখনি জগতের মানুষ তিনি। দেড় দশক ধরে তিনি লিখছেন বিভিন্ন মাধ্যমে। কলাম লিখেন দৈনিক যায়যায়দিন, অর্থনীতি, বর্তমান, বণিকবার্তা ও মানবকন্ঠে। ফিচার লিখেন- দৈনিক জনকন্ঠের অর্থনীতি পাতা, দৈনিক বণিক বার্তার রঙঢঙ পাতা, শিশুতোষ পত্রিকা টইটুম্বুর, মাসিক কৃষিবার্তা, বাংলাটাইমস, অর্থজগৎসহ অনেক অনলাইন পত্রিকায়।

বাংলাদেশের সম্পদ, সম্ভাবনা, সমৃদ্ধিসহ ইতিবাচক আশাজাগানিয়া বিষয়ে নিয়মিত লিখে যাচ্ছেন তিনি। এবারের বইমেলায় মিজান পাবলিশার্স থেকে প্রকাশিত হয়েছে এস এম মুকুল-এর বই সামাজিক পুঁজি, সামাজিক উদ্যোগ, সমবায় আন্দোলন। সমবায় আন্দোলন, সামাজিক পুঁজি ও সামাজিক উদ্যোগের বিস্তর তথ্যবিণ্যাস করা হয়েছে বইটি। জাতীয় ও আন্তর্জাকি প্রেক্ষাপটের প্রতিটির বিষয়ের অবস্থান চিহ্নিত করার চেষ্টা করেছেন।

বিষয় সংশ্লিষ্ট সাফল্য সম্ভাবনার খবরও তুলে ধরার প্রচেষ্টা নেয়া হয়েছে বইটিতে। এই তথ্য-আলোচনা ও বিশ্লেষণমূলক বইটিতে পাঠক যেসব বিষয়ে পড়বেন- গণমুখি সমবায়ের সূত্রপাত করেন বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান, সমবায় ব্যাংক স্থাপনে নোবেল পুরস্কারের অর্থ প্রদান করেন রবীন্দ্রনাথ ঠাকুর, বাংলাদেশে সমবায় চেতনার পথিকৃৎ ড. আখতার হামিদ খান, সমবায় থেকে ক্ষুদ্রঋণ ড. ইউনূসের শান্তি-তে নোবেল বিজয়, স্বাধীন বাংলায় রাষ্ট্রীয় ঘোষণা, বঙ্গবন্ধুর ভাবনায় সমবায়, সমবায় কেন প্রয়োজন, উন্নয়নশীল দেশে সমবায়, কর্মসংস্থান সৃষ্টির ঐতিহাসিক প্রেক্ষাপটে সমবায়ের জন্ম, সমবায় ক্রমবিবর্তনের ইতিহাস, সমবায় আন্দোলন দেশ গড়বে জনগণ, কর্মসংস্থান সৃষ্টিতে সমবায়ের বিশ্ব প্রেক্ষিত,
সমবায় : ২০০ বছরের রঙবদল, রাবো ব্যাংক নেদারল্যান্ডস : সমবায়ীদের আন্তর্জাতিক ব্যাংক, বাংলাদেশে সমবায় কার্যক্রম, সফল সমবায় দুগ্ধশিল্প ও মিল্কভিটা, গৌরবের নাম কিংশুক ১০০ কোটি টাকার সফল সমবায়ী সংগঠন, ভারতের ‘দুধওয়ালা’ ও সমবায় আন্দোলনের গল্প, দুধের বাজারে বিশ্বব্র্যান্ড আমুল, রূপকল্প : ২০২১ বাস্তবায়নে সমবায়, সমবায়ের সাফল্যের গল্প, উন্নয়নের জন্য প্রয়োজন সামাজিক উদ্যোগ, রাষ্ট্রবদলের পরিপূরক সামাজিক উদ্যোগ, উদ্ভাবন ও উদ্যোগ দুনিয়াকে বদলে দেয়ার উদ্যোক্তারা, সামাজিক পুঁজি, বিশ্বে কমছে সামাজিক পুঁজির শক্তি, সামাজিক পুঁজির ধারণা, সামাজিক পুঁজি গঠনে জোর দিতে হবে- ড. আতিউর রহমান, সামাজিক পুঁজির নেতিবাচক দিক, আর্থসামাজিক উন্নয়নে সামাজিক পুঁজি, সরকারের মুখাপেক্ষী নয়, সহযোগি ভুমিকায়, দারিদ্র্য বিমোচনে সামাজিক পুঁজি, অর্থনীতির চেহারা পাল্টাবে জনগণের পুঁজি, প্রয়োজন দেশীয় পুঁজির অবারিত বিনিয়োগ সুবিধা প্রভৃতি। অত্যন্ত বস্তুনিষ্ট বিষয়গুলোকে সাবলিল ভাষায় তথ্য-গবেষণার আলোকে উপস্থাপন করা হয়েছে। এটি লেখকের ১৮ তম বই। বইটি সংগ্রহে রাখার মতো এবং উপহার দেয়ার মতো একটি বই। পৃষ্টা সংখ্যা- ৯৬, মূল্য- ১৫০ টাকা, পাওয়া যাবে সোহরাওয়ার্দি উদ্যানে অমর একুশে গ্রন্থমেলায় ৩৫৮-৩৫৯-৩৬০ নম্বর মিজান পাবলিশার্সের স্টলে।

(ওএস/এএস/ফেব্রুয়ারি ১১, ২০১৫)