স্টাফ রিপোর্টার : ঢাকার কানাডিয়ান হাই কমিশনার বেনওয়া পিয়ের লাঘামে বলেছেন, কানাডা বাংলাদেশের জন্য বড় বাজার হতে পারে। একই সঙ্গে কানাডার ব্যবসায়িদের জন্য বিনিয়োগ গন্তব্য হতে পারে বাংলাদেশ।

বৃহস্পতিবার রাজধানীর চেম্বার ভবনে এক অনুষ্ঠানে তিনি একথা বলেন। অভিজাত ব্যবসায়ি সংগঠন মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ-এমসিসিআই বাংলাদেশ এর আয়োজন করে। কানাডায় রপ্তানি শীর্ষক এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এমসিসিআই সভাপতি সৈয়দ নাসিম মঞ্জুর। এতে বিভিন্ন ব্যবসায়ি সংগঠনের নেতারা কানাডা-বাংলাদেশের ব্যবসা ও সম্ভাবনা নিয়ে নানা মতামত তুলে ধরেন।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কানাডার বাণিজ্য সুবিধা নিশ্চিতকরণ অফিসের এশিয়া অঞ্চলের ব্যবস্থাপক জাকি মুন্সি।

অনুষ্ঠানে হাই কমিশনার বলেন, কানাডার ব্যবসায়িরা বাংলাদেশে বিনিয়োগ করতে পারে। বাংলাদেশ তাদের বিনিয়োগের গন্তব্য হতে পারে। বিশেষ করে জাহাজ নির্মাণ শিল্প, তথ্য প্রযুক্তি খাত এবং তৈরি পোশাক খাতে। এসব ক্ষেত্রে তারা বাংলাদেশি ব্যবসায়িদের সঙ্গে যৌথ বিনিয়োগে আসতে পারে।

তিনি আরো বলেন, আজকের বাংলাদেশ ২০ বছর বা ১০ বছর আগের ঢাকা নয়। ঢাকার সঙ্গে কানাডার বাণিজ্যিক সর্ম্পক ১ দশমিক ৯ বিলিয়ন ডলার। এটি আরো বাড়ানো সম্ভব।

এ সময় সৈয়দ মঞ্জুর বলেন, কানাডা বাংলাদেশের কৃষিজাত পণ্য, পোশাক, চামড়াজাত পণ্যের বড় বাজার হতে পারে। এজন্য বাণিজ্যিক বাধা দূর করতে হবে।

তিনি আরো বলেন, বাংলাদেশ কানাডার ব্যবসায়িদের জন্য বিনিয়োগর বড় জায়গা হতে পারে। বিশেষ করে তারা বিদ্যুৎ, অবকাঠামো, নবায়নযোগ্য জ্বালানি, বাই সাইকেল তৈরি, ওষুধ শিল্প, হালকা শিল্প, সিরামিক শিল্প খাতে বিনিয়োগ করতে পারেন।

এসময় ব্যবসায়িরা কানাডা বাংলাদেশের ব্যবসায়িক সস্পর্ক বাড়াতে বাণিজ্যিক বাধা দূর করার গুরুত্ব আরোপ করেন।

(ওএস/এএস/ফেব্রুয়ারি ১২, ২০১৫)