নওগাঁ প্রতিনিধি : বিএনপি-জামায়াতের লাগাতার অবরোধ-হরতালে সারাদেশের মত নওগাঁ অঞ্চলের জনজীবন অতিষ্ট হয়ে পড়েছে। শ্রমিকদের কাজ নেই, ব্যবসায়ীদের ব্যবসা নেই, চাকুরিজীবিদের শান্তি নেই।

সবকিছু মিলিয়ে অভাব, উদ্বেগ আর উৎকন্ঠা যেন সাধারণ মানুষকে গ্রাস করতে বসেছে। এমন অরাজক পরিস্থিতিতে নিম্ন আয়ের পাশাপাশি মধ্যম আয়ের মানুষরাও ঝুঁকে পড়েছে সরকারের ওপেন মার্কেটিং সেল (ওএমএস) এর আটার দোকানে। প্রতিদিন সকাল থেকে দুপুর পর্যন্ত খোলাবাজারের আটার দোকানে শতশত নারী-পুরুষ ক্রেতার ভিড় চোখে পড়ে।

বৃহস্পতিবার শহরের কাঁচাবাজার ও মাছবাজার এলাকার দু’টি ওএমএস ডিলারের দোকানে দেখা যায়, পুরুষের চেয়ে নারী ক্রেতার ভিড় বেশি। কিছু বিত্তশালী পরিবারের নারীদেরও আটার লাইনে চোখে পড়ে। এই লাইনে আগে-পিছে দাঁড়ানোকে কেন্দ্র করে কথাকাটাকাটির মাঝে নারী ক্রেতাদের মধ্যে হাতাহাতির ঘটনাও ঘটে। জেলা খাদ্য নিয়ন্ত্রকের অফিস সূত্র জানায়, ওএমএসের আটা শুধু নওগাঁ পৌরসভা এলাকায় দেয়া হচ্ছে। পৌর এলাকায় ১৪ জন ডিলারের মাধ্যমে প্রতি কেজি ২২ টাকা দরে এই আটা দেয়া হয়।

ডিলাররা জানান, বর্তমান পরিস্থিতিতে আটার চাহিদা বেড়েছে। বেশ কিছু সম্ভ্রান্ত পরিবারের লোকজনও এই আটা সংগ্রহ করছে। চাহিদার তুলনায় তারা সরবরাহ কম পাচ্ছেন। সূত্র মতে, ডিলারদের প্রতিদিন আটা দেয়া হয়না। ২/৩দিন পর পর প্রতি ডিলারকে মাত্র ৪শ’ থেকে সাড়ে ৪ শ’ কেজি আটা দেয়া হয়। এতে অনেকেই আটা না পেয়ে ফিরে যান। এমতাবস্থায় প্রতিটি ডিলারকে প্রতিদিন কমপক্ষে ৫শ’ কেজি করে আটা সরবরাহ করার দাবি ডিলারদের।

(বিএম/এএস/ফেব্রুয়ারি ১২, ২০১৫)