স্পোর্টস ডেস্ক, ঢাকা : বিশ্বকাপের মাত্র দুই দিন আগে বড় অঘটনের হাত থেকে বেঁচে গেল ওয়েস্ট ইন্ডিজ। বিশ্বকাপের শেষ প্রস্তুতি ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে মাত্র ৩ রানে জিতেছেন ক্যারিবীয়রা!

বুধবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে ব্যাট করে ৯ উইকেটে ৩১৩ রান করে ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ৯ উইকেটে ৩১০ রান করে স্কটল্যান্ড। ফলে মাত্র ৩ রানের নাটকীয় জয় পায় ওয়েস্ট ইন্ডিজ। ওয়েস্ট ইন্ডিজের দেওয়া ৩১৪ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরু থেকে ভালো খেলে স্কটল্যান্ড। ১৪.৪ ওভারে ৭৫ রানের উদ্বোধনী জুটি গড়েন দুই ওপেনার কাইল কোয়েতজার ও কালাম ম্যাকলিয়ড। ব্যক্তিগত ৩২ রান করে ম্যাকলিয়ড বিদায় নিলেও একপ্রান্ত আগলে রাখেন কোয়েতজার। দলীয় ১২৪ রানের মধ্যে অবশ্য আরও ২ উইকেট হারায় স্কটল্যান্ড। তবে চতুর্থ উইকেটে ফ্রেডেরিক কোলেম্যানের সঙ্গে ৬৪ রানের জুটি গড়েন কোয়েতজার। মাত্র ৪ রানের জন্য কোয়েতজার সেঞ্চুরি মিস করেন। দলীয় ১৮৪ রানে তিনি ফেরেন ৯৬ রান করে। তার ১০৬ বলের ইনিংসে ছিল ১৪টি চারের মার। এরপর দলীয় ২১৪ রানে কোলেম্যান (৩৪) রানআউটের শিকার হয়ে সাজঘরে ফেরেন। তখন তাদের জন্য প্রয়োজন ছিল ৬৫ বলে ১০০ রান।

ষষ্ঠ উইকেটে রিচি বেরিংটন ও ম্যাথু ক্রস মিলে মাত্র ৫৩ বলে ৮৬ রানের জুটি গড়ে স্কটিশদের জয়ের আশাও জাগিয়ে তোলেন। কিন্তু মাত্র ২ রানের ব্যবধানে এই দুজনের বিদায়ে জয়ের স্বপ্ন ধূলিসাৎ হয়ে যায় তাদের। শেষ ৯ বলে ১২ রান নিতে পারেননি স্কটল্যান্ডের পরবর্তী ব্যাটসম্যানরা! বেরিংটন ৬ চার ও এক ছক্কায় ৪৪ বলে ৬৬ রান করেন। ৪টি চারের সাহায্যে ৩১ বলে ৩৯ রান করেন ক্রস। ওয়েস্ট ইন্ডিজের পক্ষে কেমার রোচ, আন্দ্রে রাসেল ও সুলেমান বেন ২টি করে উইকেট নেন। একটি উইকেট জমা পড়ে নিকিটা মিলারের ঝুলিতে। এর আগে দিনেশ রামদিনের ৮৮ রানের সুবাদে ৯ উইকেটে ৩১৩ রান সংগ্রহ করে ওয়েস্ট ইন্ডিজ। ৮৬ বলে ৬ চার ও এক ছক্কায় ৮৮ রান করেন রামদিন। এ ছাড়া লেন্ডি সিমন্স ৫৫, ডোয়াইন স্মিথ ৪৫, ড্যারেন ব্রাভো ৪৩ ও ড্যারেন স্যামি ৩৬ রান করেন।

(ওএস/পি/ফেব্রুয়ারি ১২, ২০১৫)