স্টাফ রিপোর্টার : ক্ষুদ্র ও মাঝারি তথ্যপ্রযুক্তি খাতের প্রতিষ্ঠানগেুলো যাতে পুঁজিবাজার থেকে মূলধন উত্তোলন করতে পারে তার উদ্যোগ নিবে সরকার। প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এ কথা জানিয়েছেন।

বৃহস্পতিবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫’ মেলায় সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫’ মেলায় সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বেসিসের সভাপতি শামীম আহসান প্রমুখ। অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি খাতে অবদানের জন্য ৫৮ ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়।

তিনি বলেন, তথ্যপ্রযুক্তি খাতের ছোট কোম্পানি যারা বছরে এক দুই কোটি টাকা আয় করে তারা যেন প্রাথমিক গণপ্রস্তাবের (আইপি) মাধ্যমে পুঁজিবাজার থেকে দেশ ও বিদেশি বিনিয়োগ সংগ্রহ করতে পারে সেই ব্যবস্থার উদ্যোগ নেয়া হচ্ছে। আমাদের দেশ ছোট, জমি ও সম্পদের অভাব রয়েছে। কিন্তু মেধার অভাব নেই। মেধাকে কাজে লাগিয়ে দেশকে এগিয়ে নিতে হবে।

আগামী ৫ বছরে ১০ লক্ষ আইটি পেশাদার তৈরি করা হবে। এর মাধ্যমে বছরপ্রতি তথ্যপ্রযুক্তি খাতে রপ্তানি আয় এক বিলিয়ন ডলারে উন্নীত করা হবে।

(ওএস/এটিআর/ফেব্রুয়ারি ১২, ২০১৫)