স্টাফ রিপোর্টার : তথ্যপ্রযুক্তিবান্ধব বাস্তবমুখী নীতি ও উদ্যোগ গ্রহণের স্বীকৃতিস্বরূপ আজীবন সম্মাননা পুরস্কার পেলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রযুক্তি মেলা ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫’এর সমাপনী অনুষ্ঠানে এ সম্মাননা প্রদান করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

সমাপনী অনুষ্ঠানে বলা হয়, একজন খ্যাতনামা অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের গভর্নর হিসেবে ড. আতিউর রহমানের নেয়া সময়োপযোগী ও ইতিবাচক ব্যাংকিং নীতি-কর্মসূচিগুলো জাতীয় অর্থনীতির উন্নয়নে ব্যাপক অবদান রেখেছে। তথ্যপ্রযুক্তি খাতে তার নিবিড় মনোযোগ- বিশেষ করে, অর্থায়ন সুবিধা ও অনলাইন লেনদেন এ খাতের প্রসারে সহায়ক ভূমিকা রেখেছে।

পুরস্কার গ্রহণের পর অনুভুতি প্রকাশ করতে গিয়ে গভর্নর বলেন, বাংলাদেশ ব্যাংকের দায়িত্ব নেয়ার পর থেকেই আমি সরকারের ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার স্বপ্ন পূরণের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংককে একটি সম্পূর্ণ ডিজিটাইজড প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে বাস্তবানুগ কর্মসূচি গ্রহণ করে চলেছি। দেশের ব্যাংকিং ব্যবস্থাকেও ডিজিটাইজড করতে হাতে নিয়েছি নানা উদ্যোগ।

ড. আতিউর রহমান আরো বলেন, বর্তমানে প্রায় নব্বই শতাংশ ব্যাংক প্রযুক্তিনির্ভর ব্যাংকিং সেবা দিচ্ছে। অনলাইন সিআইবি সেবা, অটোমেটেড ক্লিয়ারিং হাউজ ও ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক চালুর পর ব্যাংকিং লেনদেনে গতি বাড়াতে বাস্তবায়িত হতে যাচ্ছে ‘রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট (আরটিজিএস)’ সিস্টেম।

উল্লেখ্য, ন্যাশনাল পেমেন্ট সুইচ, ই-ব্যাংকিং ও ই-কমার্স প্রসারেও নিরন্তর সহযোগিতা করে চলেছে বাংলাদেশ ব্যাংক। এখন দেশের ভেতরে ২ হাজারেরও বেশি ই-কমার্স সাইট কাজ করছে। ই-কমার্সের মাধ্যমে অনলাইন কেনাকাটার দ্রুত প্রসারে অর্থনীতি গতিশীল হচ্ছে। মোবাইল ফোনভিত্তিক আর্থিক সেবা দেশে আজ বিপ্লব ঘটিয়েছে। বর্তমানে মোবাইল ব্যাংকিং হিসাব সংখ্যা ২ কোটি ৫২ লাখে দাঁড়িয়েছে। এর মাধ্যমে দৈনিক লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৩৫০ কোটি টাকা।

বাংলাদেশ ব্যাংক যাবতীয় ব্যাংকিং কর্মকাণ্ড থেকে শুরু করে ব্যাংকিং খাতের আর্থিক জালিয়াতি বন্ধ করতে নজরদারি আরো জোরদার করতে ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করছে।

অজীবন সম্মাননা ছাড়াও অনুষ্ঠানে তথ্যপ্রযুক্তি খাতে অবদানের জন্য আরো ৫৮ ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়।

‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৫’ মেলায় সমাপনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বেসিসের সভাপতি শামীম আহসান প্রমুখ।

(ওএস/এটিআর/ফেব্রুয়ারি ১২, ২০১৫)