স্পোর্টস ডেস্ক, ঢাকা : ধ্বংসস্তুপে দাঁড়িয়ে সৌধ নির্মান করারমত দুঃসাধ্য কাজ পৃথিবীতে খুব কমই আছে। কারণ মনোবলটা তো আগেই ভেঙে চুরমার হয়ে যায়। আর বিশ্বআসরে হলে তো কথাই নেই।

দক্ষিণ আফ্রিকার হুড়মুড় করে ভেঙে পড়ার যে দুর্নাম আছে, সেটা সম্ভবত এবার কাটাতে যাচ্ছে তারা। কারণ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই টসে হেরে ব্যাট করতে নেমে শুরুতে বিপর্যয়ে পড়েছিল তা এক কথায় অকল্পনীয়।

কিন্তু এরপর তার চেয়েও অকল্পনীয় কাজটি করে ফেললেন ৫ম উইকেট জুটিতে ব্যাট করতে নামা ডেভিড মিলার আর জেপি ডুমিনি। প্রথম দিকে যে আনন্দে উদ্ভাসিত হয়ে উঠেছিল জিম্বাবুইয়ানরা, অপরাজিত ২৫৬ রানের জুটি গড়ে সেটাকে নিমেষে মুছে দিয়েছেন মিলার-ডুমিনি জুটি, রীতিমত বিশ্ব রেকর্ড গড়ে।

ওয়ানডে ক্রিকেটে পঞ্চম উইকেটজুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড ছিল ইয়ন মরগ্যান আর রবি বোপারার। ২০১৩ সালে আয়ারল্যান্ডের বিপক্ষে অপরাজিত ২২৬ রানের জুটি গড়েন দুই ইংলিশ ব্যাটসম্যান।

কিন্তু, বিশ্বকাপের মত বিশ্বমঞ্চে এসে সেই জুটির রেকর্ড ভেঙে দিলেন দুই প্রোটিয়া ব্যাটসম্যান। শুধু রেকর্ড ভাঙাই নয়, নিজেদের রেকর্ডকেও অনেকদুর নিয়ে গেলেন ডুমিনি আর মিলার।

হ্যামিল্টনের সেডন পার্কে প্রোটিয়াদের ৮৩ রানের সময় এসে জুটি গড়েন ডেভিড মিলার আর জ্যাঁ পল ডুমিনি। জিম্বাবুইয়ানদের ২৯.৪ ওভার মোকাবেলা করে ৮.৬২ ওভার রেটে রান তোলেন তারা দু’জন। শেষ পর্যন্ত ডুমিনি আর মিলারের জুটি গিয়ে দাঁড়াল ২৫৬ রানে এবং অবিচ্ছিন্ন থেকেই মাঠ ছাড়েন তারা দু’জন।

ডেভিড মিলার ৯২ বলে অপরাজিত ছিলেন ১৩৮ রানে আর ১০০ বলে অপরাজিত ১১৫ রান করে ছিলেন জেপি ডুমিনি। মিলার আর ডুমিনির জুটিতে শেষ পর্যন্ত ৩৩৯ রানের বিশাল স্কোর গড়ে তোলে দক্ষিণ আফ্রিকা।

(ওএস/পি/ফেব্রুয়ারি ১৫, ২০১৫)