নওগাঁ প্রতিনিধি : রবিবার সকালে নওগাঁর ধামইরহাটে সাব-রেজিষ্ট্রার ও দলিল লেখক সমিতির ব্যাপক অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। দলিল লেখকদের একাংশের মধ্য থেকে সাইদুল ইসলাম এ সমাবেশে সভাপতিত্ব করেন।

সাব-রেজিষ্ট্রি অফিসের সামনে টিএন্ডটি মোড়ে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন, ভুক্তভোগী দলিল লেখক মো. নবিবর রহমান, কামরুজ্জামান, তালাত মাহমুদ, ভুক্তভোগী জমি ক্রেতা মফিজ উদ্দিন, সাইফুল ইসলাম, সফিউল আলম, মোস্তাফিজুর রহমান প্রমুখ।

বক্তারা অভিযোগ করেন, সাব-রেজিষ্ট্রার শহীদুল ইসলাম ও দলিল লেখক সমিতির যোগসাজসে সরকারি ফি’র দিগুণ অর্থ জমি ক্রেতাদের কাছ থেকে বাধ্যতামূলক আদায় করা হয়। জমি ক্রেতাদের সরকারী প্রকৃত খরচের হিসাব না জানিয়ে কথিত দলিল লেখক সমিতির নিজস্ব মনগড়া রেট অনুযায়ী সাব-রেজিষ্ট্রার ও সমিতির নাম দিয়ে জমি ক্রেতাদের জিম্মি করে এসব অর্থ অবৈধভাবে আদায় করা হয়ে থাকে। জমি ক্রেতা মালাহার গ্রামের ভুক্তভোগী ছয়ফুল অভিযোগ করেন, তার হেবার ঘোষণা একটি দলিলে দেড় হাজার টাকার স্থলে সাব-রেজিষ্ট্রার ও সমিতির নাম করে দলিল লেখক ৯ হাজার টাকা আদায় করেন।

অপরদিকে অমরপুর গ্রামের ফরিদ হোসেনের ছেলে মোস্তাফিজুর রহমান অভিযোগ করেন, তার একটি দলিলে সরকারি ফি ৮০ হাজার টাকার স্থলে ১ লাখ ২২ হাজার টাকা আদায় করা হয়। এ বিষয়ে সাব-রেজিষ্ট্রার শহীদুল ইসলামের নিকট জানতে চাইলে তিনি এসব অভিযোগ অস্বীকার করে বলেন, আমি কোন অবৈধ টাকা আদায় করিনা। তবে দলিল লেখকরা কি করেন তা আমার জানা নেই। ধামইরহাট দলিল লেখক সমিতির সভাপতি আব্দুল গফুর জানান, বিএনপি ক্যাডার নবিবর রহমান নব্য আওয়ামীলীগার হয়ে বিভ্রান্ত সৃষ্টিতে মরিয়া হয়ে উঠেছে। আমরা স্ব-পরিবারে পেট চালানোর জন্য কিছু টাকা নিয়ে থাকি। তবে যা বলা হচ্ছে, অতটা নয়। ভুক্তভোগীরা সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষের নিকট সাব-রেজিষ্ট্রার ও সমিতির নামে দলিল লেখকদের সীমাহীন দুর্নীতির সুষ্ঠু তদন্ত ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করে হাজার হাজার অসহায় জমি ক্রেতাদের জিম্মিদশা থেকে মুক্তির দাবি জানান।

(বিএম/এএস/ফেব্রুয়ারি ১৫, ২০১৫)