নিউজ ডেস্ক : চুল মানুষের সৌন্দর্যের অন্যতম অনুষঙ্গ। চুলের যত্নে আমরা কত কী-ই না করে থাকি। কিন্তু আপনি কি জানেন, এমন অনেক ধারণা যা আমরা চুলের ব্যাপারে প্রতিনিয়ত শুনে থাকি তার বেশিরভাগেরই কোনো ভিত্তি নেই? এই ধারণার ওপর নির্ভর করেই আমরা আমাদের চুলের যত্ন নিয়ে থাকি, সৌন্দর্য বাড়ানোর চেষ্টা করি, কিংবা চেষ্টা করি চুল পড়া রোধ করতে। আর এসব প্রতিনিয়ত আমরা আমাদের চুলের বেশ ক্ষতিও করে ফেলি!

জেনে নিন এমনই ৫ টি চুলচেরা ভুল ধারণার কথা
চুলের আগা ছেঁটে দিলে চুল দ্রুত বাড়ে
চুলের বৃদ্ধি নির্ভর করে এর গোঁড়ার পুষ্টির উপর। আগা ছাঁটার সাথে এর সম্পর্ক খুব সামান্যই। আগা ছাঁটার ফলে চুলের আগা ফাটার সমস্যা রোধ হয় এবং চুল তার নিজস্ব গতিতেই বাড়তে থাকে। কিন্তু বেশী বেশী চুল ছাটলেই যে চুল দ্রুত বাড়বে, এ কথার কোন ভিত্তি নেই।
একটি পাকা চুল তুলে ফেললে সেখানে দুটি পাকা চুল গজায়
এটা কিন্তু একেবারেই সত্যি নয়। একটি পাকা চুল তুলে ফেললে সেখানে কখনোই দুটি পাকা চুল গজাবার সম্ভাবনা নেই। বরং কাঁচাপাকা চুলের যন্ত্রণায় আপনি যদি বার বার একই জায়গা থেকে পাকা চুল তুলে ফেলেন। তাহলে আপনার চুলের গোড়া দূর্বল হয়ে সে জায়গায় আর একেবারেই চুল না গজানোর সম্ভাবনা আছে, দুটি/ চারটি বেশি গজানো তো দূরের কথা।
গর্ভাবস্থায় চুলে রঙ করা মা ও শিশুর জন্যে ক্ষতিকর
মিনেসোটা ইউনিভার্সিটির এক গবেষনায় দেখা যায়, গর্ভাবস্থায় চুলে কালার করা নিয়ে যে ঝুঁকির কথা সবাই ভাবেন সেটা আসলে তেমন ক্ষতিকর নয়। কেননা কালারে থাকা এমোনিয়া শরীরের ভেতরে গেলেই সমস্যা। কিন্তু এটি আসলে চুলের গোড়া দিয়ে প্রবেশ করতে পারে না এমনকি হেয়ার কালারে এর পরিমাণ থাকে খুবই কম। তবে বাড়তি সতর্কতা যদি নিতেই চান তাহলে গর্ভবতী মায়েরা চুল রাঙ্গাতে মেহেদী ব্যবহার করতে পারেন।
ঘন ঘন শ্যাম্পু পরিবর্তন করা চুলের জন্যে ভালো
ঘন ঘন শ্যাম্পু পরিবর্তন করে আপনার চুলকে গিনিপিগ বানিয়ে ছাড়বেন না। চেষ্টা করুন চুলের জন্যে সব চেয়ে মানিয়ে নেয়া শ্যাম্পুটি ব্যবহার করার। প্রয়োজনে একজন স্পেশালিস্টের সহায়তা নিন। কিন্তু ঘন ঘন শ্যাম্পু পরিবর্তন করে চুলকে নানা কেমিকেলের পার্শ্বপ্রতিক্রিয়ায় ফেলবেন না।
খুশকি মানেই মাথার ত্বকের শুষ্কতা
অনেকেরই একটি ভ্রান্ত ধারণা আছে যে, মাথার তালুর শুষ্কতার কারণেই খুশকি হয়ে থাকে এ জন্যে বেশি বেশি করে তেলও দিতে থাকেন অনেকে। কিন্তু জেনে রাখুন, মাথার তালুকে খুশকি হওয়া মূলত এক ধরনের ইস্টের সংক্রমণে। আর এগুলো বসবাস ও বংশবিস্তারের জন্যে তৈলাক্ত পরিবেশই বেশি পছন্দ করে। তাই খুশকি থেকে রেহাই পেতে তেল নয়, বেছে নিন এন্টি ড্যান্ড্রাফ শ্যাম্পু।
বেশি বেশি চুল আঁচড়ালে চুল ভালো থাকে
আপনার যদি দিনে ১০০ বার করে চুল আঁচড়ানোর অভ্যাস থাকে তবে জেনে রাখুন আপনি চুলের বেশ ক্ষতি করছেন উপকারের বদলে। বেশি বেশি চুল আঁচড়ানোর ফলে আপনার চুলের কিউটিকলগুলো (চুলের উপরিভাগের সুরক্ষাকারী অংশ) মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়।এর ফলে আরো বেশি করে চুল ঝরতে পারে। নিয়মিত আঁচড়ানো বাদে চুল তখনই আঁচড়ান যখন এটি জট লেগে যায়।
চুল সংক্রান্ত ভুল ধারণাগুলো জেনে নিন আর ভালো রাখুন আপনার চুল। ভালো থাকুন একরাশ ঢেউ খেলানো চুলের সাথে।
(ওএস/এএস/মে ০৯, ২০১৪)