কিশোরগঞ্জ প্রতিনিধি : অভাবের কারণে পড়াশুনা ছাড়লেও ক্রিকেটের প্রতি ভালবাসা থেকে পিছপা হননি পাকুন্দিয়ার যুবক আল আমিন। বাংলাদেশের ক্রিকেট আর জাতীয় ক্রিকেট দলকে নিয়েই কাটে তার ভাবনার দিন আর রাত। আর সেটাকে লালন করতে গিয়েই দীর্ঘদিন ধরে সংগৃহীত বিরল ছবি সাজিয়ে নিজের বসত ভিটায় বানিয়ে ফেলেছন একটি ক্রিকেট মিউজিয়াম বা ফটো গ্যালারী।

এলাকাবাসীসহ অনেকেই এটাকে প্রথমে পাগলামী হিসেবে দেখলেও এখন দেখছেন ভালো একটি উদ্যোগ হিসেবে। কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার মধ্যপাড়া গ্রামের ফিরোজ মিয়ার ছেলে আল আমিন স্থানীয় পাইলট হাইস্কুলে অষ্টম শ্রেণীতে পড়ার সময় আর্থিক দৈন্যতার কারণে পড়াশুনা বন্ধ হয়ে যাওয়ায় পর জীবিকার তাগিদে ট্রেনিং নিয়ে হয়ে গেলেন বাস চালক। ছাত্র জীবনে অল রাউন্ডার ক্রিকেটার হওয়ার স্বপ্ন দেখতেন তিনি। কিন্তু স্বপ্ন আর বাস্তবের যোজন ফারাক থাকলেও আল আমিন দমে যাননি। এক ব্যতিক্রম উদ্যোগ ও নতুন স্বপ্ন নিয়ে একটি ক্রিকেট মিউজিয়াম বানাতে উদ্যোগী হন তিনি। প্রতিদিন ২/৩ টি খবরের কাগজ কিনে এনে তার থেকে ক্রিকেটের সব ছবি কেটে আটা দিয়ে সেগুলো সারা ঘরের দেয়ালে সাঁটিয়ে তিনি একটি ফটো গ্যালারী গড়ে তুলেছেন। বিভিন্ন দুর্লভ ছবিসহ ক্রিকেট খেলা সম্পর্কিত পঞ্চাশ হাজারের অধিক ছবি রয়েছে এই গ্যালারীতে। আর তিনি এর নাম দিয়েছেন বঙ্গবন্ধু বাংলাদেশ ক্রিকেট ফটো যাদুঘর। অনেক ক্রিকেট প্রেমিক দেশের বিভিন্ন স্থান থেকে ক্রিকেট মিউজিয়ামটি দেখতে আসেন।
আল আমিন স্বপ্ন দেখেন বিশ্বকাপ জযের আর বাংলাদেশের ক্রিকেট ও জাতীয় ক্রিকেট দলকে নিজের যাদুঘরটি পরিদর্শনের আমন্ত্রণ জানিয়েছেন। পাকুন্দিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, ১৯৯৭ সাল থেকে আজ পর্যন্ত অনেক বিজয়ের দুর্লভ ছবি আল আমিনের যাদুঘরে সংরক্ষিত আছে। তার ক্রিকেটপ্রীতি ও উদ্দিপনার কথা যদি বাংলাদেশ ক্রিকেটদল বা বিসিবি জানতে পারে তাতে দল অনুপ্রাণিত হবে।
(পিকেআর/পিবি/ফেব্রুয়ারি ১৯,২০১৫)