বরিশাল প্রতিনিধি : বরিশালের আগৈলঝাড়ায় উপজেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও অমর একুশে ফেব্রুয়ারি পালিত হয়েছে। রাতের প্রথম প্রহরে উপজেলা নির্বাহী কর্মকর্তা দেবী চন্দ শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করেন।

পরে পুলিশ প্রশাসনের পক্ষে থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. মনিরুল ইসলাম, মুক্তিযোদ্ধা সংসদ, প্রেসক্লাব নেতৃবৃন্দ, আওয়ামীলীগের পক্ষে সাবেক সাধারণ সম্পাদক আ. রইচ সেরনিয়াবাত, অংগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ, জাকের পার্টি, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, এনজিও সমন্বয় পরিষদ, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে নেতৃবৃন্দরা শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। তবে বিএনপি’র কোন নেতা কর্মীকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে দেখা যায়নি। শ্রদ্ধা জানানোর জন্য উপজেলা পরিষদের নাম ঘোষণা করা হলেও তার পক্ষে কোন পুস্প স্তবক দেয়া হয়নি।
এসময় সরকারি কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী শুশীল সমাজের প্রতিনিধি, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।
শনিবার সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, বে-সরকারি, স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা অর্ধনমিত উত্তোলন করা হয়। পরে অনুষ্ঠিত হয় প্রভাত ফেরি ও আলোচনা সভা। এছড়াও বিভিন্ন কলেজ ও বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীর অংশগ্রহণে যথাযোগ্য মর্যাদায় স্ব-স্ব প্রতিষ্টানে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানোর বিভিন্ন কর্মসূচী পালনের পাশপাশি গ্রামীণ জনপদে বিশেষভাবে তৈরী করা শহীদ মিনারে শিশুদের শ্রদ্ধা জানানোর খবর পাওয়া গেছে।
(টিবি/পিবি/ফেব্রুয়ারি ২১,২০১৫)