নড়াইল প্রতিনিধি : ‘অন্ধকার থেকে মুক্ত করুক একুশের আলো’ এই শ্লোগান নিয়ে প্রতি বছরের ন্যায় এবারো নড়াইলের সরকারি ভিক্টোরিয়া কলেজের কুড়িরডোব মাঠে ভাষা শহীদদের স্মরণে প্রজ্জ্বলন করা হয়েছে এক লাখ মঙ্গল প্রদীপ। স্কয়ারের আর্থিক সহযোগিতায় প্রতি বছরই নড়াইল একুশ উদযাপন পর্ষদ একুশের ভাষা শহীদদের স্মরনে শনিবার ২১শে’র সন্ধ্যায় এ মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন অনুষ্ঠানের আয়োজন করে।

সূর্যাস্তের সাথে সাথে ২১শে’র সন্ধ্যায় এক লাখ মোমবাতি দিয়ে বিশাল কুড়িরডোব মাঠ প্রজ্জলন, বাংলা বর্ণমালা তৈরী, শহীদ মিনার, জাতীয় ফুল শাপলা, কুখ্যাত ১০জন যুদ্ধাপরাধীর কুশপুত্তলিকা দাহ এবং ভাষা দিবসের ৬৫ তম বার্ষিকী উপলক্ষে ৬৫টি ফানুষ ওড়ানো হয়। সন্ধ্যা ঠিক ৬টা ১৫মিনিটে সম্মিলিত সাংস্কৃতিক জোটের শিল্পীরা ‘আমার ভায়ের রক্ত রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ এই গান পরিবেশনের মধ্য দিয়ে গণ সঙ্গীত ও কবিতা পরিবেশন করেন। অনুষ্ঠানের উদ্বোধন করেন একুশ উদযাপন পরিষদ নড়াইল এর সভাপতি প্রফেসর মুন্সী হাফিজুর রহমান। এ সময় নড়াইলের জেলা প্রশাসক আঃ গাফফার, জেলা পরিষদ প্রশাসক অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম, জেলঅ আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলুসহ নড়াইলের গণ্যমান্য ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
একুশ উদযাপন পর্ষদ নড়াইল এর সভাপতি প্রফেসর মুন্সী হাফিজুর রহমান বলেন, “সাম্প্রদায়িকতা, ধর্মান্ধতা মুক্ত সুখী সুন্দর বাংলাদেশের স্বপ্নকে ধারণ করে প্রতি বছর আয়োজন করা হয় এই অনুষ্ঠানের। এ অনুষ্ঠানের মধ্য দিয়ে বাংলাদেশের প্রতিটি ঘর মুক্তির আলোকচ্ছটায় দীপ্যমান হয়ে উঠুক এ কামনা আমাদের।”
নড়াইল একুশ উদযাপন পর্ষদের সদস্য সচিব কচি খন্দকার বলেন, “বাংলাদেশের মাটিতে সাম্প্রদায়িকতার কোন স্থান নেই। একুশের এই মঙ্গল প্রদীপের আলোয় দূর হবে সকল অন্ধকার। এ উদ্দেশ্যে নিয়েই আমাদের এ আয়োজন।”
প্রতি বছরের মতো এবারো নড়াইলবাসীসহ ঢাকাসহ নড়াইলের পার্শ্ববর্তী বিভিন্ন জেলা থেকে কয়েক হাজার দর্শনার্থী উপভোগ করেন এ মনোরম দৃশ্য।
(টিএআর/পিবি/ফেব্রুয়ারি ২২,২০১৫)