নাটোর প্রতিনিধি : নাটোরের সিংড়া উপজেলার সরমুজা গ্রামে শত্রুতা করে নামে সাগর আলী নামে এক কৃষকের ধানের জমিতে বিষাক্ত কীটনাশক প্রয়োগ করার অভিযোগ পাওয়া গেছে। ওই বিষাক্ত কীটনাশক প্রয়োগের কারণে সাগর আলীর এক বিঘা জমির ধান গাছ পুড়ে বিবর্ণ হয়ে গেছে। এ ব্যাপারে প্রতিপক্ষ রাজ্জাক ও লিটনকে অভিযুক্ত করে ক্ষতিগ্রস্থ ওই কৃষক সোমবার সিংড়া থানায় একটি মামলা দায়ের করেছেন ।

ক্ষতিগ্রস্ত কৃষক সাগর আলী জানান, দিনমজুরীর পাশাপাশি তার সম্বল ওই এক বিঘা জমি চাষ করে সংসার চালিয়ে আসছেন। দির্ঘদিন ধরে তিনি ওই জমি চাষ করেন। এবার বোরো মৌসুমে তিনি ওই জমিতে তিনি মিনিকেট’ জিরা ধান চাষ করেন। কিন্তু তার প্রতিপক্ষ রাজ্জাক ও লিটন ওই জমি নিজেদের বলে দাবি করে জবর দখলের চেষ্টা করে। এব্যাপারে জমি ছেড়ে দিতে হুমকিও দেয় তারা। শনিবার জমিতে গিয়ে দেখেন তার জমির সব ধান পুড়ে হলুদ হয়ে গেছে। তিনি অভিযোগ করেন, পুর্ব শত্রুতার জেরে প্রতিপক্ষ রাজ্জাক ও লিটন রাতের অন্ধকারে তার জমিতে বিষাক্ত কীটনাশক প্রয়োগ করে ধান গাছ নষ্ট করে দিয়েছে। এতে তার প্রায় ৫০ হাজার টাকার ক্ষতি হয়েছে।

এদিকে খবর পেয়ে স্থানীয় উপসহকারী কৃষি কর্মকর্তা রহমত উল্লাহ পরিদর্শন করেন এবং মাটি সহ যাবতীয় উপকরণ জব্দ করে আনেন।

সিংড়া উপজেলা কৃষি অফিসার সাজ্জাদ হোসেন ধান গাছ বিবর্ণ হওয়ার সত্যতা নিশ্চিত করে জানান,ক্ষতিগ্রস্থ কৃষককে ফসল রক্ষায় কিছু পরামর্শ দেওয়া হয়। কিন্ত তিনি তাদের কোন পরামর্শ গ্রহণ করেননি। তবে জমিতে বিষাক্ত কিছু ছিঁটানোর কারনে ধান গাছ পুড়ে বিবর্ণ হয়ে গেছে। প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করলে এবিষয়ে বিস্তারিত জানা যাবে।
সিংড়া থানার ওসি শফিকুল ইসলাম জানান,জমিটি নিয়ে পুর্ব বিরোধ রয়েছে। ওই বিরোধের জেরে এঘটনা ঘটে থাকতে পারে। কৃষক সাগর আলী এ ব্যাপারে থানায় একটি অভিযোগ করেছেন। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

(এমআর/এএস/ফেব্রুয়ারি ২৩, ২০১৫)