নরসিংদী প্রতিনিধি : নরসিংদীর পলাশে অবৈধ গ্যাস সংযোগের সরবরাহ লাইন ফেটে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। শুক্রবার সকাল থেকে উপজেলার বাগপাড়া সড়কের পাশে এই আগুনের ঘটনা ঘটে। এতে স্থানীয় লোকজনের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। খবর পেয়ে বিকালে পলাশ ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌছে আগুন নিয়ন্ত্রণে আনে। একই সঙ্গে সংযোগটি বিচ্ছিন্ন করে দেয় স্থানীয় তিতাস গ্যাস কর্তৃপক্ষ। এই ব্যাপারে অবৈধ গ্যাস সংযোগের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করা হয়েছে।

একই সঙ্গে তিতাস কতৃপক্ষ মূল লাইন থেকে ২ইঞ্চি পাইপ দিয়ে নেয়া অবৈধ সঞ্চালন লাইন বিচ্ছিন্ন করা দেয়। এতে উক্ত সংযোগ দিয়ে পাশ্ববর্তী বাগপাড়া নতুনপাড়া ও গুচ্ছগ্রামে নেয়া শতাধিক বাড়ি-ঘড়ে নেয়া অবৈধ গ্যাস সরবরাহ বন্ধ হয়ে যায়।

স্থানীয় লোকজন জানান, সম্প্রতি পলাশে সরকারি বিধি নিষেধ অমান্য করে অবৈধভাবে গ্যাস সংযোগের প্রতিযোগিতা চলছে। ইতোমধ্যে উপজেলার ঘোড়াশাল পৌরসভা, ডাংগা, শান্তানপাড়া, করতাতৈল, ফুলদিরটেক, মিয়াপাড়া, টেংগরপাড়া, পাইকসা, ধলাদিয়া, বাগপাড়া , বাংগালপাড়া, বালুচরপাড়াসহ বিভিন্ন এলাকার বাড়ি-ঘরে প্রায় পাঁচ হাজার অবৈধ সংযোগ দেয়া হয়েছে। কোথাও দিনে-দুপুরে আবার কোথাও সারা রাত ধরে চলে অবৈধ গ্যাস লাইন সংযোগের কাজ। মাইলের পর মাইল সড়ক কেটে অদক্ষ, অনভিজ্ঞ লোক দ্বারা দুই ইঞ্চি এবং এক ইঞ্চি পাইপের মাধ্যমে গ্যাসের সংযোগ দেয়া হচ্ছে। এলাকার সাধারণ মানুষ দালালদের প্রলোভনে অবৈধ গ্যাস সংযোগ নিচ্ছে। অবৈধ গ্যাস সংযোগের নামে প্রতিটি গ্রাহকের কাছ থেকে ২০ হাজার টাকা থেকে ৩৫ হাজার টাকা হাতিয়ে নেয়া হয়।
তিতাস গ্যাস ট্রান্সমিশন ও ডিস্টিবিউশন নরসিংদী আঞ্চলিক বিতরণ কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক প্রকৌশলী শেখ আবু রায়হান বলেন, পলাশ অবৈধ গ্যাস সংযোগ ফেটে আগুন লেগে যায়। খবর পেয়ে তিতাসের একটি দল ঘটনাস্থলে পৌছে অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করেছে। এই ব্যাপারে তিতাসের পক্ষ থেকে অবৈধ গ্যাস সংযোগের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করা হয়েছে।
পলাশ থানার উপ-পরিদর্শক (এসআই) আজাদ মিয়া বলেন, পলাশ জুড়েই অবৈধ গ্যাস সংযোগ নেয়ার হিড়িক পড়েছে। তিতাস কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা না নেয়ায় তা প্রতিরোধ করা সম্ভব হচ্ছেনা। তবে বাটপাড়ার ঘটনায় তিতাসের পক্ষ থেকে থানায় মামলা দায়ের করা হয়েছে। অভিযুক্তদের গ্রেপ্তারের জন্য পুলিশ অভিযান শুরু করছে।
(এমডি/এএস/মে ১০, ২০১৪)