শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি : শ্রীমঙ্গলের অনেক স্কুলে আজ অনুষ্ঠিত হয়নি স্টুডেন্ট কাউন্সিল। এ বিষয়ে সংশ্লিষ্টদের পরস্পরবিরোধী বক্তব্য পাওয়া গেছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নতুন করে আজ স্টুডেন্ট কাউন্সিল করার কথা নীতিমালায় স্পষ্টভাবে উল্লেখ রয়েছে। শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা এবং গণতান্ত্রিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হওয়াসহ অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতার লক্ষ্যে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় স্টুডেন্ট কাউন্সিলের উদ্যোগ গ্রহণ করে। যদিও অনেক স্কুল তা পালন করছে না।

আজ দুপুর ১২টায় সরেজমিন পশ্চিম ভাড়াউড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, সেখানে ভোগগ্রহণ চলছে। কমিশনারের নাম ৫ম শ্রেণীর ছাত্র দুলাল মিয়া এবং প্রিজাইডিং অফিসার ৫ম শ্রেণীর শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস চৈতি। তারা দু’জন জানায়, তাদের মোট ভোটার ২০৪ জন। এ পর্যন্ত ১৮০টি ভোট পড়ে গেছে। সকাল ৯টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে এবং চলবে বিকেল ৫টা পর্যন্ত।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক জবা রানী দেব বলেন, ‘ভোটের মাধ্যমে ৭জন প্রতিনিধিকে নির্বাচন করা হবে। পরে নির্বাচিত প্রতিনিধিদের মধ্যে কর্মবন্টন করা হবে। যে সাত জন নির্বাচিত হবে তাদের জন্য আমরা স্কুলের পক্ষ থেকে পুরস্কার রেখেছি।’

ভাড়াউড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায় সেখানেও ভোটগ্রহণ চলছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক কল্যান দেব প্রশিক্ষণের জন্য স্কুলের বাইরে গেছেন। সেখান থেকে শ্রীমঙ্গল শহরে অবস্থিত দেশসেরা স্কুল চন্দ্রনাথ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে জানা যায় সেখানে এ বছর স্টুডেন্ট কাউন্সিল অনুষ্ঠিত হয়নি। কারণ জানতে চাইলে স্কুলের প্রধান শিক্ষক ও প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি জহর তরফদার বলেন, ‘এ বছর আমরা ‘সিলেকশন’ এর মাধ্যমে প্রতিনিধি নির্বাচন করে ফেলেছি।’ কথা প্রসঙ্গে তিনি বলেন, শ্রীমঙ্গল সত্তরভাগ প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল হচ্ছে না।’

শ্রীমঙ্গল উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. মোশারফ হোসেন কালের কণ্ঠকে বলেন, ‘আমাদের উপজেলায় নির্বাচনের আওতাভুক্ত ৯৯টি প্রাথমিক বিদ্যালয়েই স্টুডেন্ট কাউন্সিল অনুষ্ঠিত হয়েছে।’ দেশসেরা স্কুল চন্দ্রনাথ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন না হওয়ার বিষয়টি তিনি জানেন না বলে জানান।

(টিবি/এএস/ফেব্রুয়ারি ২৪, ২০১৫)