বড়লেখা (মৌলভীবাজার) প্রতিনিধি : শিশুকাল থেকে গণতন্ত্রের চর্চা ও নেতৃত্ব বিকাশের লক্ষে মঙ্গলবার ২৪ ফেব্রুয়ারী সরা দেশের ন্যায় মৌলভীবাজারের বড়লেখা উপজেলার ১৪৬টি প্রাথমিক বিদ্যালয়ের স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন-২০১৫ইং সম্পন্ন হয়েছে। এই নিয়ে উপজেলায় ৪র্থ বারের মত প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হল স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন। এর আগে ২০১২ সালে পরীক্ষামূলক ভাবে ষাটমা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।

সরেজমিনে মঙ্গলবার উপজেলার বিভিন্ন বিদ্যালয়ে গিয়ে দেখা গেল এক নতুন দৃশ্য। ছোটদের নির্বাচন নিয়ে বড়রাও আগ্রহী হওয়ায় বিদ্যালয়ের বাইরে অভিভাবকদের ভিড় লক্ষ করা গেছে। কিন্তু অভিভাবকরা কেউই ভেতরে ঢুকতে পারছেননা কারণ বিদ্যালয়ের সামনেই কাগজে টানানো দিক-নির্দেশনা-ভোটার ব্যতিত প্রবেশ নিষেধ। মাথার উপরে গাছের ডালে, দেয়ালে সাদা-রঙিন, হাতে লেখা-ছাপানো পোস্টার সদস্য পদে মেধাবি ছাত্র মো: সাফওয়ানকে ভোট দিন, মেধাবি ছাত্রী সুফিয়া আমিন সিদ্দিকাকে ভোট দিন। এটা ছিল বিদ্যালয়ের বাইরের অবস্থা। ভেতরে নির্বাচন কমিশনার, প্রিসাইডিং অফিসার, প্রার্থী, পোলিং অফিসার, এজেন্ট সবাই যে যার কাজে ব্যস্ত। শৃঙ্খলা মেনে ৩য় থেকে ৫ম শ্রেণীর ক্ষুদে শিক্ষার্থীরা সবাই তাদের মুল্যবান ভোট দেওয়ার জন্য উদগ্রীব হয়ে লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করছে। একজন প্রার্থী ভোট দিয়ে বের হয়ে যাওয়ার পর ওপর প্রার্থী কেন্দ্রে ঢুঁকে তার ভোট প্রয়োগ করছে।

শিক্ষকদের সাথে আলাপ করে জানা গেছে, মঙ্গলবার সকাল ৯টা থেকে ভোট গ্রহণ শুরু হয় এবং শেষ হয় বেলা ১টায়। অধিকাংশ বিদ্যালয়ে ২টার মধ্যে ফলাফল ঘোষণা করা হয়ে যায়। ফলাফল ঘোষণার পরপরই শুরু হল উল্লাস। কোথাও কোথাও মিষ্টি বিতরণ করেছেন বিজয়ী প্রার্থীর অভিভাবকরা। বিজীত প্রার্থীরাও দেখাল মহানুভবতার নিদর্শন। তাদের কচি মনে নোংরা রাজনীতির আঁচ যে লাগেনি তা বুঝা গেল কিছুক্ষণ পরেই। সামান্য কিছু সময় মন ভারের পর তারাও এসে যোগ দিল আনন্দে। উল্লেখ্য, প্রতিটি কাউন্সিলে নিয়মানুযায়ী ৭জন করে সদস্য নির্বাচিত হয়েছেন।

এ বিষয়ে বড়লেখা উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা হেমেন্দ্র চন্দ্র দেবনাথ প্রতিবেদককে জানান, উপজেলার ১৪৬টি প্রাথমিক বিদ্যালয়ের প্রত্যেকটিতেই স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন সম্পন্ন হয়েছে। নির্বাচনকে ঘিরে শিক্ষার্থীদের মধ্যে তুমুল উদ্দীপনা লক্ষ করা গেছে। এই নির্বাচন আয়োজনের মাধ্যমে শিশুরা গণতন্ত্র সম্পর্কে হাতে-কলমে শিক্ষা লাভ করতে পারবে ও নিজেদের অধিকার, মতামত সম্পর্কে জানতে পারবে। যা তাদেরকে ভবিষ্যতের সুনাগরিক হিসেবে গড়ে তুলবে। সফল ভাবে নির্বাচন সম্পন্ন করার জন্য তিনি সকল শিক্ষক, শিক্ষার্থীর পাশাপাশি অভিভাবক ও এলাকাবাসীকে ধন্যবাদ জানান।

এদিকে এ সংবাদ লেখা পর্যন্ত পাওয়া ফলাফলে পৌর শহরের ষাটমা আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনে নির্বাচিত প্রতিনিধিরা হল- ইসরাত ফেরদৌস মাইশা, সুফিয়া আমিন সিদ্দিকা, ইমাদুল ইসলাম রিফাত, মোহাম্মদ ওমর, শাহানা আক্তার, মাশিয়াত বিনতে মাহবুব, স্বর্ণা দেব। এ বিদ্যালয়ে নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করে শিক্ষার্থী শাওন দাস, প্রিসাইডিং অফিসারের দায়িত্ব পালন করে অলিদুর রহমান এবং সহকারী প্রিসাইডিং অফিসারের দায়িত্ব পালন করে খাদিজা আক্তার।

(এলএস/এএস/ফেব্রুয়ারি ২৫, ২০১৫)