শরীয়তপুর প্রতিনিধি : শরীয়তপুরের নগিড়য়া উপজেলার ভোজেশ্বর বাজারে অবস্থিত চায়না হুয়াদী এ্যাডভান্স ম্যাটেরিয়ালস কোম্পানীতে একদল সন্ত্রাসী হামলা করে আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে ফ্যাক্টরীর সকল মালামাল। রবিবার সকাল ৯ টার দিকে ২৫-৩০ জনের একটি সন্ত্রাসী দল এলাকার পরিবেশ দূষণের অজুহাতে উদ্দেশ্য প্রনোদিতভাবে এই ঘটনা ঘটিয়েছে। এসময় সন্ত্রাসীরা ফ্যাক্টরীর ভিতরের সকল যন্ত্রপাতি ভাংচুর ও লুট করে নিয়ে যায় এবং ফ্যাক্টরীর কাচামালসহ অন্যান্য স্থাপনা আগুণ দিয়ে পুড়িয়ে ছাঁই করে দেয়। এতে কোম্পানীর আনুমানিক এক কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানিয়েছে কোম্পানী কর্তৃপক্ষ।

উল্লেখ্য, ২০১০-১১ সালে চীনের একটি প্রতিষ্ঠান হুয়াদী এ্যাডভান্স ম্যাটেরিয়ালস কোম্পানী লি: এই ফ্যাক্টরিতে পাটখাড়ি থেকে কার্বন তৈরি করে আতশবাজি তৈরির কাজে ব্যবহারের জন্য চীনে পাঠিয়ে আসছিল। ফ্যাক্টরির ধুয়ায় এলাকার পরিবেশ নষ্ট হচ্ছে বলে দাবি করে আসছিল এলাকাবাসী। তবে তারা কখনো এই শিল্প প্রতিষ্ঠান বন্ধের জন্য কোন আবেদন করেনি স্থানীয় প্রশাসনের কাছে।

হুয়াদী ফ্যাক্টরীর কেয়ারটেকার স্থানীয় আব্দুর রাজ্জাক মাদবর বলেন, একটি প্রভাবশালী মহল তাদের সন্ত্রাসী বাহিনী দিয়ে এই বিদেশী প্রতিষ্ঠানটিকে ধ্বংস করে দিয়েছে। এতে প্রতিষ্ঠানের প্রায় ১ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। আমরা এই দুর্বৃত্তদের বিচার চাই।

স্থানীয় ব্যবসায়ী আব্দুল জলিল সরদার বলেন, এই ফ্যাক্টরিটির কারনে এলাকার পরিবেশ দূষন হচ্ছিল। বার বার তাদের সতর্ক করা সত্বেও তারা ফ্যাক্টরী বন্ধ করেনি। তাই এলাকার ক্ষতিগ্রস্তরা একত্রিত হয়ে হামলা করেছে।

ভোজেশ্বর পুলিশ ফাঁড়ি ইন চার্জ এস আই মোঃ জুলহাস উদ্দিন বলেন, ঘটনার সঠিক তদন্ত করে প্রকৃত দোষীদের আইএনর আওতায় আনা হবে।
(কেএনআই/পিবি/মার্চ ০১,২০১৫)