বান্দরবান প্রতিনিধি : পার্বত্য বান্দরবানে ক্ষুদ্র নৃ গোষ্ঠির লোকসংস্কৃতি ও পিঠা উৎসব সম্পন্ন হয়েছে। ক্ষুদ্র নৃ গোষ্ঠি সাংস্কৃতিক ইনষ্টিটিউট প্রাঙ্গনে আয়োজিত পিঠা উৎসব ও লোকসংস্কৃতি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস। বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্য শৈ হ্লা‘র সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল নকিব আহমদ চৌধুরী, পুলিশ সুপার দেবদাস ভট্টাচার্য, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোমিনুর রশিদ আমিন, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) ফারুক আহমেদ, জেলা পরিষদের সদস্য কাঞ্চন জয় তংচংঙ্গ্যা, ক্ষুদ্র নৃ গোষ্ঠি সাংস্কৃতিক ইনষ্টিটিউটের পরিচালক মং নু চিং মারমা প্রমুখ।

লোকসংস্কৃতি অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, পাহাড়ের বসবাসরত ক্ষুদ্র জাতিস্বত্তার নিজস্ব ঐতিহ্য ও সংস্কৃতি সংরক্ষনে সংস্কৃতি মন্ত্রনালয় কাজ করে যাচ্ছে। প্রতিটি জাতির হারিয়ে যাওয়া ঐতিহ্য ফিরিয়ে আনার পাশাপাশি সংরক্ষনের ব্যবস্থা করা হবে। পাহাড়ীদের বৈচিত্রময় সংস্কৃতি দেশের বড় সম্পদ।

বান্দরবানের ১১টি ক্ষুদ্র নৃ গোষ্ঠির নিজস্ব ঐতিহ্য ও পুরোনো সংস্কৃতি তুলে ধরতে এই উৎসবের আয়োজন করেছে ক্ষুদ্র নৃ গোষ্ঠি সাংস্কৃতিক ইনষ্টিটিউট। শনিবার বিকেল ৫টায় ১১টি ক্ষুদ্র নৃ জাতিস্বত্তার পাশাপাশি বাঙ্গালী নারী শিল্পীরা তাদের নিজস্ব ঐতিহ্য তুলে ধরে লোকনৃত্য পরিবেশন করেন। এ ছাড়াও পাহাড়ী ও বাঙ্গালীদের তৈরী নানা ধরেনের পিঠা উৎসবের নতুন মাত্রা সৃষ্টি করে।

অনুষ্ঠানর শেষ পর্যায়ে বান্দরবানের বরণ্য ১১জন সাংস্কৃতিক ব্যক্তিত্বদের সম্মাননা প্রদান করা হয়। বরন্য ব্যক্তিদের প্রত্যেককে সম্মাননা ক্রেস্ট ও নগদ ১০ হাজার টাকা পুরস্কার দেয়া হয়।


(এএফবি/অ/মে ১০, ২০১৪)