আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ায় কুর্দি বাহিনীর পক্ষে লড়াই করতে গিয়ে নিহত হয়েছেন যুক্তরাজ্যের রয়াল মেরিন বাহিনীর এক সাবেক সেনা। তিনি হলেন প্রথম ব্রিটিশ যিনি সিরিয়ায় জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে নিহত হলেন। কুর্দি মিলিশিয়া বাহিনীরি বরাত দিয়ে এ খবর জানিয়েছে বিবিসি।

‘দা কুর্দিস পিপলস প্রোটেকশন ইউনিট’ সংক্ষেপে ওয়াইপিজি জানিয়েছে, নিহত ওই ব্রিটিশ যোদ্ধার নাম কোনস্টানডিনস এরিক স্কুরফিল্ড। স্কুরফিল্ডের পরিবারের কাছে ইতিমধ্যে তার মৃত্যুর খবর পৌঁছে দেয়া হয়েছে বলেও জানিয়েছে বিবিসি। কুর্দি যোদ্ধারা স্কুরফিল্ডকে সিরিয়ায় সমাহিত করার বিষয়েও তার পরিবারের কাছে অনুমতি চেয়েছে। তবে তার পরিবার রাজি হয়েছে কীনা তা জানা যায়নি।

ওয়াইপিজি বলছে, সোমবার কামিশলি শহরে আইএসের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে শহীদ হয়েছেন ওই স্বেচ্ছাসেবী ব্রিটিশ যুবক। ওই এলাকায় কুর্দি বাহিনী এখনো আইএসের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছেন এক কুর্দি কমান্ডার।

এদিকে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে,‘আমরা সিরিয়ায় এক ব্রিটিশ নাগরিকের মৃত্যু হয়েছে বলে জানতে পেরেছি। আমরা এর আগেই ব্রিটিশ নাগরিকদের দেশটিতে সফর না করার পরামর্শ দিয়েছিলাম। এছাড়া সেখানে যুক্তরাজ্যের দূতাবাসের সকল কার্যক্রমও স্থগিত করা হয়েছে।’

প্রসঙ্গত, সিরিয়ায় ৩০ হাজার কুর্দি বাহিনীর পক্ষে প্রায় একশ পশ্চিমা স্বেচ্ছাসেবী আইএস যোদ্ধাদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছেন। এদের মধ্যে কিছু ব্রিটিশ নাগরিকও রয়েছেন। এছাড়া আরো ৫ শতাধিক ব্রিটিশ নাগরিক আইএসের সঙ্গে যোগ দিয়েছে বলেও ধারণা করা হয়ে থাকে।

(ওএস/পিবি/মার্চ ০৪,২০১৫)