আন্তর্জাতিক ডেস্ক : মন্দ চুক্তি করার চেয়ে কোনো চুক্তি না করাই ভালো বলে মন্তব্য করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তিনি বলেন, কেননা যুক্তরাষ্ট্রসহ ছয় পরাশক্তি যে চুক্তি দিয়ে ইরানের পরমাণু কর্মসূচি বন্ধ করতে চাচ্ছেন তা দিয়ে কর্মসূচিটি বন্ধ হবে না বরং দেশটির পরমাণু অস্ত্র তৈরির পথ সুগম করে দেবে।

ইরান হচ্ছে সারা বিশ্বের জন্য হুমকি। মার্কিন কংগ্রেসে দেওয়া এক ভাষণে নেতানিয়াহু এ কথা বলেন। খবর বিবিসি।

এদিকে, নেতানিয়াহুর ভাষণের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, তার ভাষণে নতুন কিছু নেই। মূল বিষয় হচ্ছে, ইরান যেন পরমাণু অস্ত্র অর্জন করতে না পারে, সে জন্য ব্যবস্থা নেওয়া। তবে নেতানিয়াহু তাঁর ভাষণে চুক্তির বিকল্প হিসেবে কোনো প্রস্তাব দেননি।

অপরদিকে, কোনো ধরনের পরামর্শ ছাড়া কংগ্রেসে নেতানিয়াহুকে ভাষণ দেওয়ার আমন্ত্রণ জানানোয় রিপাবলিকানদের সমালোচনা করে হোয়াইট হাউস জানিয়েছে। হোয়াইট হাউস জানায়, ইরানের সঙ্গে আসন্ন চুক্তির বিরুদ্ধে নেতানিয়াহু রিপাবলিকানদের উসকে দিচ্ছেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র ছাড়া যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, রাশিয়া ও চীন আগামী মার্চ মাসের শেষের দিকে ইরানের পরমাণু কর্মসূচি বন্ধ করার লক্ষ্যে একটি চুক্তিতে পৌঁছানোর চেষ্টা চালাচ্ছে। চুক্তির বিনিময়ে ইরানের ওপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নেবে পশ্চিমা বিশ্ব।

(ওএস/এএস/মার্চ ০৪, ২০১৫)