কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি : দোলযাত্রা উৎসবে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও সরকারি নির্দেশ উপেক্ষা করে খোলা রাখা হয়েছে কলাপাড়ার জনতা মাধ্যমিক বিদ্যালয়। শিক্ষা প্রতিষ্ঠান খোলা রেখে বৃহস্পতিবার পরিচালনা করা হয়েছে বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এ ঘটনায় অভিভাবক ও ছাত্র-ছাত্রীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।

পটুয়াখালীর কলাপাড়ায় শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত উপেক্ষা করে উপজেলার লালুয়ায় জনতা মাধ্যমিক বিদ্যালয় খোলা রেখে বার্ষিক ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিচালনা করায় শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।

জানা যায়, হিন্দু সম্প্রদায়ের দোলযাত্রা অনুষ্ঠান উপলক্ষে সারা দেশের দেশের শিক্ষা প্রতিষ্ঠান সরকারি ছুটি। কিন্তু ওইদিন কলাপাড়ার সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকলেও জনতা মাধ্যমিক বিদ্যালয় খোলা রেখে বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতার আয়োজন করে। অভিভাবকদের অভিযোগ, বছরের অধিকাংশ সময় বিদ্যালয়ে অনেক শিক্ষক স্কুলে আসে না। কিন্তু সরকারি ছুটির দিন তারা স্কুল খোলা রেখে ক্রীড়া প্রতিযোগীতার আয়োজন করায় বাধ্য হয়ে ছাত্র-ছাত্রীদের স্কুলে যেতে হয়েছে। এ কারণে হিন্দু ছাত্র-ছাত্রীরা দোলা উৎসবের আনন্দ থেকে বঞ্চিত হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক ছাত্র-ছাত্রী জানান, বিদ্যালয়ের প্রধান শিক্ষক ইচ্ছে করে স্কুল বন্ধের দিন ক্রীড়া প্রতিযোগীতার আয়োজন করায় তারা বাধ্য হয়ে স্কুলে এসেছেন।

এ ব্যাপারে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. সালাউদ্দিন খান জানান, তারা জানতেন না আজ হিন্দুদের দোল উৎসব। আর এই ক্রীড়া প্রতিযোগীতা ম্যানেজিং কমিটির সিদ্ধান্তে আয়োজন করা হয়েছে।

কলাপাড়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী রুহুল আমিন জানান, সরকারি বন্ধের দিন স্কুলে ক্রীড়া প্রতিযোগীতা আয়োজন করা ঠিক হয়নি। তিনি বিষয়টি দেখবেন বলে জানান।

(এমকেআর/এএস/মার্চ ০৫, ২০১৫)