মাগুরা প্রতিনিধি : দোলযাত্রা, পূজা অর্চনা আর আবির খেলাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে বৃহস্পতিবার মাগুরায় পালিত হয়েছে সনাতন হিন্দু সম্প্রদায়ের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব দোল পূর্ণিমা।

এ উপলক্ষে মাগুরা শহরের নিতাই গৌর গোপাল সেবাশ্রম, কেচুয়াডুবি গোপালজিউ আশ্রম, সাতদোহার ল্যাঙটা বাবার আশ্রম, শালিখার তালখড়ি গ্রামের লোকনাথ বাবার আশ্রম, পারশ ফকিরের আশ্রম, আড়পাড়া রাধা গোবিন্দ মন্দিরসহ বিভিন্ন মন্দিরে পালন করা হয় নানা আনুষ্ঠানিকতা।

সকাল থেকে রাধা গোবিন্দের মুর্তি নিয়ে শোভাযাত্রা, পূজা অর্চনার মাধ্যমে দোলনায় রাধা কৃষ্ণের প্রতিমা স্থাপন ও আনন্দ সংকীর্তনের মধ্য দিয়ে চলে এ উৎসব। শত শত নারী পুরুষের আনন্দ উচ্ছাসে ভরে উঠে রাধাগোবিন্দ মন্দির প্রাঙ্গন। এ সময় নানা বয়সের মানুষ একে অন্যকে আবির মাখিয়ে উৎসবের আনন্দে মেতে উঠেন।

দোলযাত্রা সম্পর্কে মাগুরা নিতাই গৌর গোপাল সেবা আশ্রমের অধ্যক্ষ চিন্ময়ানন্দ মহারাজ জানান- ফাগুন মাসের পূর্ণিমার এই তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ বেত্রাসুর নামে এক অত্যাচারি অসুরকে হত্যা করে তার রক্তে হোলি খেলেন। সেই থেকে পৃথিবীতে সকল প্রকার অশুভের বিনাশে হলি উৎসবের প্রচলন শুরু হয়েছে। এর মাধ্যমে সকল প্রকার অসুর বিনাশের মাধ্যমে শান্তির প্রতিক শুভ শক্তির প্রকাশ হবে। এই আশায় সনাতন হিন্দু সম্প্রদায় প্রতিবছর এই তিথিতে পূজা অর্চনা, দোলযাত্রা ও হলি খেলার মধ্য দিয়ে এ তিথিটি উদযাপন করে আসছে।

(ডিসি/এএস/মার্চ ০৫, ২০১৫)