কিশোরগঞ্জ প্রতিনিধি : কিশোরগঞ্জের সঙ্গীতাঙ্গণের প্রিয়মুখ, বাংলাদেশ টেলিভিশনের সুরকার ও সঙ্গীত পরিচালক, জেলা শিল্পকলা একাডেমির সঙ্গীত প্রশিক্ষক এবং দৈনিক আজকের পত্রিকার কিশোরগঞ্জ প্রতিনিধি সিম্মী আহাম্মেদের পিতা ও দৈনিক মানবজমিন এর স্টাফ রিপোর্টার আশরাফুল ইসলামের শ্বশুর সুমন আহাম্মেদ রঞ্জন (৬০) আর নেই।

শনিবার সকাল ১১টায় শহরের গাইটাল সার্কিট হাউজ এলাকার বাসায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্নালিল্লাহি.....রাজিউন)। তিনি লিভার সিরোসিসে আক্রান্ত হয়েছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, ২ পুত্র, তিন কন্যা, আত্মীয়স্বজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। বাদ আসর শহরের পাগলা মসজিদ প্রাঙ্গণে জানাজা শেষে গাইটাল পৌর কবরস্তানে তার দাফন সম্পন্ন হয়।
সুমন আহাম্মেদ রঞ্জন দীর্ঘ তিন দশক ধরে জেলা শিল্পকলা একাডেমিতে সঙ্গীতের প্রশিক্ষণ দিয়ে আসছিলেন। তার বহু ছাত্র-ছাত্রী সঙ্গীত জগতে প্রতিষ্ঠিত শিল্পী। তিনি জেলার অন্যতম সাংস্কৃতিক সংগঠন ‘লোকজ সাংস্কৃতিক সংস্থা’র প্রতিষ্ঠাতা। পৌরসভার গাইটাল শ্রীধরখিলা এলাকার বাসিন্দা সুমন আহাম্মেদ রঞ্জন ওস্তাদ অমর চন্দ্র শীল, ওস্তাদ অখিল ঠাকুর, ওস্তাদ পরেশ ভট্টাচার্য, ওস্তাদ মিথুন দে, ওস্তাদ জমিদার বিরাজ মোহন রায় প্রমুখের কাছে সঙ্গীতে তালিম নেন। ১৯৮৫ সালে তিনি বাংলাদেশ বেতারে সঙ্গীত পরিবেশন শুরু করেন। ২০০৮ সালে তিনি বাংলাদেশ টেলিভিশনে সুরকার ও সঙ্গীত পরিচালক হিসেবে তালিকাভুক্ত হন। তার লেখা ও সুর করা অসংখ্য গান বেতার এবং টেলিভিশনে প্রচার হয়েছে। জেলা শিল্পকলা একাডেমিতে তার নিজের লেখা ও সুরারোপ করা গানের একক সঙ্গীত সন্ধ্যাসহ তার সরব পদচারণায় মুখর ছিল কিশোরগঞ্জের সঙ্গীতাঙ্গণ। গুণী এই শিল্পীর মৃত্যুতে জেলা প্রেস ক্লাবসহ শহরের সামাজিক-সাংস্কৃতিক বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে গভীর শোক জানানো হয়েছে।
(পিকেএস/পিবি/মার্চ ০৭,২০১৫)