স্টাফ রিপোর্টার : মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জাতীয় পার্টির নেতা ও পিরোজপুরের মঠবাড়িয়ার সাবেক সংসদ সদস্য ইঞ্জিনিয়ার আব্দুল জব্বারের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিল করেছে রাষ্ট্রপক্ষ। 

রবিবার বেলা ১১টার পর ট্রাইব্যুনালের রেজিস্টারের মাধ্যমে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ অভিযোগ দাখিল করা হয়। প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদলের নেতৃত্বে প্রসিকিউটররা এটি জমা দেন।

উল্লেখ্য, গত ২৯ এপ্রিল মানবতাবিরোধী অপরাধের অভিযোগে আবদুল জব্বারের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউশন কার্যালয়ে জমা দেয় তদন্ত সংস্থা। ওইদিন তদন্ত কর্মকর্তা হেলালউদ্দিন প্রসিকিউশনের কাছে ৯৯ পৃষ্ঠার মূল প্রতিবেদনসহ এক হাজার ৯০০ পৃষ্ঠার তদন্ত প্রতিবেদনটি ভারপ্রাপ্ত প্রধান কৌঁসুলি সৈয়দ হায়দার আলীর কাছে জমা দেন।

তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, জাতীয় পার্টির সাবেক ভাইস-চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আব্দুল জব্বারের বিরুদ্ধে হত্যা, গণহত্যা, ধর্ষণ, লুটপাট ও অগ্নিসংযোগের পাঁচটি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে।

স্বাধীনতা যুদ্ধের সময় তিন হাজার ৬০০ জনকে হত্যা, ২০০ হিন্দুকে জোরপূর্বক ধর্মান্তকরণসহ ৫৫৭টি বাড়িঘর লুট ও অগ্নিসংযোগ করার অপরাধে অভিযুক্ত করা হয় তাকে। তিনি একাত্তরে পিরোজপুরে মঠবাড়িয়া থানা শান্তি কমিটির চেয়ারম্যান ছিলেন। তার শ্বশুর ছিলেন মুসলিম লীগের নেতা।

(ওএস/এইচআর/মে ১১, ২০১৪)