নিউজ ডেস্ক : সহজেই চোখে পড়ে শরীরের এমন অংশের যত্ন নিতেই ব্যস্ত সবাই। মুখ, হাত, গলা, পা এসব অংশের ত্বকের যত্ন নিতে নিতেই সময় শেষ। কিন্তু পিঠের দিকেও একটু নজর দেয়া উচিৎ।

এই গরমে উঁচু গলার পোশাক পরা সম্ভব হয় না। তাই যাই পরুন পিঠের খানিকটা খোলা থেকেই যায়। সারা দিনের ঘোরাঘুরিতে রোদে পুড়ে হয় বিবর্ণ। ট্যানিং, পিগমেন্টেড প্যাঁচ দেখা দেয়। ব্রণও দেখা যায়। এসব কারণে পিঠের ত্বকেরও একটু যত্ন প্রয়োজন।

গোসলেরসময়
গোসলের সময় লম্বা হাতলের ব্রাশ ব্যবহার করবেন, ভালো স্ক্রাবের কাজ করে। ফলে লোমকূপের মুখ থাকবে পরিষ্কার। রেহাই পাবেন ব্রণের হাত থেকেও। শরীরের লোমকূপ বন্ধ থাকলে ব্রণ, ব্ল্যাকহেডসের সমস্যা হতে পারে। গোসল করার পর আটা ও দুধের মিশ্রণ দিয়ে এক্সফলিয়েট করবেন তারপর ১ ভাগ গ্লিসারিন ও ৩ ভাগ গোলাপজল মিশিয়ে লাগাবেন।

বডিস্ক্রাব
ফেসিয়াল স্ক্রাবের মতো বডি স্ক্রাবও শুরু করে দিন দেখবেন এর ফলে দারুণ উপকার পেয়েছেন। চালের গুঁড়ার সঙ্গে দই মিলিয়ে বডি স্ক্রাব তৈরি করতে পারেন। লম্বা হাতলের ব্রাশে মিশ্রণটা লাগিয়ে পিঠে ব্রাশ করুন দেখবেন আপনার ত্বক উজ্জ্বল ও পরিষ্কার হবে। পিঠের যত্নের ক্ষেত্রে বিভিন্ন সমস্যা হতে পারে। এক্ষেত্রে প্রতিটি সমস্যা সমাধানের জন্য আলাদা আলাদা স্ক্রাব ব্যবহার করবেন-

- ১টি ডিমের সাদা অংশ, ২ টেবিল চামচ দই, ২ চা-চামচ মুলতানি মাটির সঙ্গে ১ চা-চামচ মধু ও সামান্য বেকিং সোডা মিশিয়ে নিন। তারপর মিশ্রণটা ভালো করে ফেটিয়ে পিঠে লাগিয়ে রাখুন ২০ মিনিট। তারপর ধুয়ে ফেলুন। দেখবেন আপনার ত্বকের যে টান টান একটা ভাব আছে তা বজায় আছে।

- ত্বককে মসৃণ রাখার জন্য বাটিতে লেবুর রস নিন এবং তার মধ্যে ১ ক্লাস দুধ, ১ চা চামচ গ্লিসারিন মিশিয়ে ভালো করে নেড়ে নিন। দুধ ফুটিয়ে নিবেন। মিশ্রণটা আধা ঘণ্টা রাখুন। এরপর বডি স্ক্রাব হিসেবে লাগান এবং আধা ঘণ্টা পর ধুয়ে ফেলুন।

- ৩ টেবিল চামচ অ্যামন্ড গুঁড়ো, আধা কাপ দই একসঙ্গে মিশিয়ে মুখ ও পিঠের ত্বকে লাগান। শুকানোর পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। পরিষ্কার থাকবে এবং ব্রণ কমে যাবে।

- হাতে যদি সময় কম থাকে তাহলে দইয়ের সঙ্গে বেসন এবং হলুদ মিশিয়ে ঘন পেস্ট বানিয়ে নিন এবং গোসল করার কমপক্ষে ২ ঘণ্টা আগে লাগিয়ে নিন।

- ব্রণের দাগ কমাতে দারচিনি গুঁড়ো এবং লেবুর রস মিশিয়ে লাগান। যদি ইচ্ছে করে তাহলে চন্দন ব্যবহার করতে পারেন।

মেক-আপ নেওয়ার সময়
পিঠে দাগ ও ব্রণের সমস্যার কারণে অনেক সময় লো ব্যাক ড্রেস পরতে হয়। সে ক্ষেত্রে খুঁত ঢাকার জন্য মেক-আপ ব্যবহার করতে পারেন কিংবা ফাউন্ডেশনও ব্যবহার করতে পারেন।


ম্যাসাজ করার সময়
পিঠ ম্যাসাজের সময় অবশ্য দক্ষ কাউকে দিয়ে করাবেন। ম্যাসাজের জন্য বাজারে বিভিন্ন ধরনের বিশেষ তেল বিক্রি হয়। তবে বেবি অয়েলও ব্যবহার করতে পারেন।
একটুআলাদাযত্ন
প্রতিদিনের গোসলের সময় পিঠের ত্বক ভালো করে পরিষ্কার করুন। গোসলের আগে পিঠে একটু অলিভ অয়েল ম্যাসাজ করে নিন। রোজ করলে কালো দাগ পড়বে না।


ত্বকের রোদে পোড়া ভাব দূর করতে চন্দন বাটা ১ টেবিল চামচ, টমেটোর রস ১ চা চামচ, শশার রস ১ চা চামচ একসঙ্গে মিশিয়ে পেস্ট তৈরি করে পিঠে লাগিয়ে রাখুন ১৫ মিনিট।


পিঠের ত্বকে ব্রণ ও ডেড সেল দূর করতে স্ক্র্যাব হিসেবে ২ চামচ চালের গুঁড়া, ১ চা চামচ দই, ১ চা চামচ বেসন মিশিয়ে পেস্ট তৈরি করে পিঠে লাগিয়ে রাখুন ১৫ মিনিট।

রোদে পুড়ে পিঠে কালো ছোপ ছোপ দাগ পড়ে। এই ছোপ তুলতে প্রতিদিন শুধু মধু দাগের ওপর লাগাতে পারেন। এতে দাগ কমবে। তবে খেয়াল রাখবেন, আপনার ত্বক মধু সহনীয় কি না।

ত্বক টান টান করতে ১টি ডিমের সাদা অংশ, ২ টেবিল চামচ দই, ২ চা-চামচ মুলতানি মাটির সঙ্গে ১ চা-চামচ মধু ও সামান্য বেকিং সোডা মিশিয়ে পিঠে মেখে রাখুন ২০ মিনিট।

টক দই, লেবুর রস ও আটা মিশিয়ে প্যাক তৈরি করে পিঠে লাগান। সপ্তাহে দুদিন ব্যবহার করুন। অ্যালোভেরার রস নিয়মিত দাগের ওপর লাগালে দাগ কমবে।

এছাড়াও শশা, আলু, অ্যালোভেরা বা টমেটার রস পিঠের ত্বকে ১০ মিনিট মেখে রাখতে পারেন।

রোদে বের হওয়ার আগে ত্বকের খোলা অংশে সানস্ক্রিন লাগান এবং সঙ্গে ছাতা ব্যবহার করুন।

সব সময় অয়েল ফ্রি কসমেটিকস ব্যবহার করুন। এই গরমে ক্রিম বেইজড মেক-আপ এড়িয়ে চললেই ভালো করবেন।

(জেএ/মে ১১, ২০১৪)