গোপালগঞ্জ প্রতিনিধি : গ্রাম বাংলার চিরায়ত ঐতিহ্য শহরে সভ্যতার কারনে দিন দিন হারিয়ে যেতে বসেছে। ঘোড় দৌড়ের মতো বিভিন্ন গ্রাম্য বিনোদন এখন আর তেমন একটা দেখা যায়না বললেই চলে। তার পরও কোথাও কোথাও ঐতিহ্যকে ধরে রাখার চেষ্টা চলছে।

গোপালগঞ্জ জেলার কোটালীপাড়ার তেঁতুলবাড়ি গ্রামে শনিবার বিকেলে হয়ে গেলো ঘোড় দৌড় প্রতিযোগিতা। গোপালগঞ্জ জেলা সদর থেকে ৪০ কিলোমিটার দূরে বিল বেষ্টিত কোটালীপাড়ার তেঁতুলবাড়ি গ্রাম। যেখানকার লোকের প্রধান কাজই হলো কৃষি। বিনোদন বলতে তেমন কিছু নাই বললেই চলে। ধান কাঁটা শেষ হলেই গ্রামের মানুষের বিনোদনের জন্য তাই ঘোড় দৌড়ের আয়োজন।

গ্রামের যুব সম্প্রদায় প্রতি বছরই এখানে এ আয়োজন করে থাকেন। হাজার হাজার গ্রামবাসী সারা বছর ধরে এদিনটির জন্য অপেক্ষা করে থাকেন।

এ বছরও তেতুলবাড়ি গ্রামের মাঠে আয়োজন করে ঘোড় দৌড়ের। শুধু তেঁতুলবাড়িই নয় বিভিন্ন এলাকা থেকে এ ঘোড় দৌড় প্রতিযোগিতা দেখতে আসেন। প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার দেয়া হয়। এতে প্রথম হয় খুলনার মহসিন-এর ঘোড়া, দ্বিতীয় হয় গোপালগঞ্জের মজিবুর মাতুব্বর এবং তৃতীয় হয় খুলনার হোসাইনের ঘোড়া।

ঘোড় দৌড় দেখা উপলক্ষে এলাকার মেয়ে-জামাইরা বাবার বাড়িতে বেড়াতে আসেন। যারা গ্রামের বাইরে থাকেন তারাও গ্রামের বাড়িতে আসেন। সবার সাথে আনন্দ ভাগাভাগি করে আবার ফিরে যান যে যার কাজে।

(এমএইচএম/জেএ/মে ১১ , ২০১৪)