স্টাফ রিপোর্টার : ঘর থেকে শুরু করে সারা বিশ্বের অর্থনৈতিক মুক্তি এসেছে নারীর অগ্রণী ভূমিকার কারণেই। বিশ্বের অন্যতম টার্কিশ ব্যাংকের নকশা ও সেবার মানোন্নয়ন হয়েছে নারী উদ্যোক্তাদের হাত ধরে।

বুধবার দুপুরে রাজধানীর পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে এক আলোচনা সভায় বক্তারা এ কথা বলেন।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) ও এফএডাব্লিউ’র আয়োজনে আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক বলেন, নারীরা আজ সবক্ষেত্রেই অবদান রাখছেন। কৃষিক্ষেত্রে নারীর অবদান থাকায় ক্ষুধা ও দারিদ্র্য মুক্ত হচ্ছে বিশ্ব। আমাদের দেশেও কৃষিক্ষেত্রে অনেক উন্নয়ন হয়েছে, যার মূলে রয়েছে নারী।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসলেই নারীর ক্ষমতায়ন বৃদ্ধি পায়। আমাদের দেশের প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেত্রী, স্পিকারসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবও নারী।

আগামীতে প্রতিটি ইউনিয়ন পর্যায়ের সার্ভিস সেক্টরে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করা হবে বলেও উল্লেখ করেন তিনি।

অভিনেত্রী শমী কায়সার বলেন, আজকে সবক্ষেত্রে মেয়েদের স্বাধীনতা নেই। যেমন- গ্রামে মেয়েরা আয় করে, কিন্তু ব্যয় করে অন্যরা।

তিনি বলেন, এখনও অনেক গর্ভবতী মা অপুষ্টিতে ভোগেন। তাই মায়েদের পুষ্টিহীনতা দূর করতে হবে। বাংলাদেশকে এগিয়ে নিতে হলে নারী উন্নয়ন জরুরি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. সাদেকা হালীম বলেন, নারীরা আজ ইনফরমাল সেক্টরে যে পর্যায়ে কাজ করছে, সে পর্যায়ে ফরমাল সেক্টরে তাদের অংশগ্রহণ নিশ্চিত হয়নি।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব সফিকুল আজম, যুগ্মসচিব সুলতানা আফরোজ, এফডাব্লিউও প্রতিনিধি ডেভিড ডাব্লিউ দোলান, বিআইডিএস পরিচালক (রিসার্চ) ড. রুশদান ইসলাম রহমান প্রম‍ুখ

(ওএস/এএস/মার্চ ১১, ২০১৫)