লক্ষ্মীপুর প্রতিনিধি : লক্ষ্মীপুরের রায়পুর উপজেলার হায়দরগঞ্জ তাহেরিয়া ফাজিল মাদ্রাসার পাশের শত বছরের গণকবরটি ভেঙ্গে মার্কেট নির্মাণের প্রস্তুতি নিয়েছেন রোকেয়া হাসমতেরনেছা বালিকা উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটি। ব্যবসায়ীদের অভিযোগের ভিত্তিতে রোববার সকালে দখলের সত্যতা পাওয়া গেছে। এঘটনায় ক্ষুদ্ধ হয়ে উঠেছে বাজার ব্যবসায়ী ও এলাকাবাসী। তারা দ্রুত ব্যবস্থা নিতে উপজেলা চেয়ারম্যান, ইউএনও, ওসি ও ইউপি চেয়ারম্যানকে অনুরোধ জানিয়েছেন।

চরআবাবিল ইউনিয়নের উদমারা গ্রামের বৃদ্ধ আব্দুল মান্নান (৮৫) ও বাজার ব্যবসায়ী আব্দুর রহমান (৩৩) জানান, ওই গ্রামের গনি হাওলাদার নামের প্রবাভসালী পরিবার প্রায় শত বছর আগে মানুষের জন্য প্রায় ২৫ শতাংশ জমি গণকবর হিসেবে দান করেন। ওই থেকে বাস্তুহারা মানুষদেরকে এ গণকবরে দাফন করে আসছে। কিন্তু গত দু’দিন ধরে গণকবরটি প্রাচির ভেঙ্গে মার্কেট নির্মাণের প্রস্তুতি নিয়েছেন রোকেয়া হাসমতেরনেছা বালিকা উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটি। এতে ব্যবসায়ী ও এলাকাবাসী বাধা দিলেও তারা কোন কথাই শুনছেন না। পরে বাধ্য হয়ে তারা দ্রুত ব্যবস্থা নিতে উপজেলা চেয়ারম্যান, ইউএনও, ওসি ও ইউপি চেয়ারম্যানকে অনুরোধ জানিয়েছেন।
এবিষয়ে চরআবাবিল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদ উল্যা (বিএসসি) বলেন, তিনিও বিভিন্ন মানুষকে এ গণকবরে দাফন করেছেন। ব্যবসায়ী ও এলাকাবাসীর অভিযোগ পেয়ে কাজ বন্ধ রাখার জন্য নির্দেশ দেওয়া হয়েছে। একই কথা বলেন হায়দরগঞ্জ বাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ও আ.লীগ নেতা সাইজুদ্দিন মোল্লাসহ একাধিক ব্যবসায়ী এবং আলেম।
যোগাযোগ করলে ওই বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি তছলিম উদ্দিন হাওলাদার ও প্রধান শিক্ষক সফিকুর রহমান বলেন, বিদ্যালয়ের পেছনের ১৫ শতাংশ জমিতে রয়েছে এ শত বছরের পুরোনো গণকবরটি। কিন্তু বিদ্যালয় উন্নয়নের জন্য মার্কেট নির্মাণ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আলম বলেন, যদি শত বছরের পুরোনো গণকবর হয়ে থাকে তা হলে তারা ভুল করেছেন। কয়েকজন ব্যবসায়ী বিষয়টি অবহিত করেছেন। ইউপি চেয়ারম্যান, স্কুল কর্তৃপক্ষ ও ব্যবায়ীদের কথা বলে ব্যবস্থা নেওয়া হবে।
(এমআরএস/এএস/মে ১১, ২০১৪)