শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি : শ্রীমঙ্গল প্রেসক্লাবে কুষ্ঠরোগ বিষয়ক সচেতনতামুলক সভা অনুষ্ঠিত হয়। আজ ১৫ মার্চ, রবিবার  দুপুর ১টায় হীড বাংলাদেশ কর্তৃক আয়োজিত স্থানীয় সাংবাদিকদের সাথে এই মতবিনিময় সভায় কুষ্ঠরোগের বিভিন্ন বিষয় নিয়ে আলোকপাত করা হয়। এতে বক্তব্য রাখেন হীড বাংলাদেশ এর লেপ্রসি প্রজেক্ট কো-অর্ডিনেটর পরেশ দেবনাথ, শ্রীমঙ্গল প্রেসক্লাস সভাপতি গোপাল দেব চৌধুরী, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নজিবুস শহিদ এবং লেপ্রসি প্রজেক্টের রিচার্স অফিসার মো. মোশারফ হোসেন পলাশ।

সভায় পরেশ দেবনাথ বলেন, মৌলভীবাজার জেলায় ৭৬জন এবং সিলেট বিভাগে ৩০৯জন কুষ্ঠরোগী চিকিৎসাধীন আছেন। যে কোনো বয়েসের যে কোনো মানুষই এ রোগে আক্রান্ত হতে পারেন। এই রোগের জীবাণু হাঁচি-কাশির সুস্থ মানুষের শরীরে প্রবেশ করে ৩ থেকে ৫ বছর পর্যন্ত সুপ্ত অবস্থায় থাকে। যাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি এই জীবাণু তাদের আক্রান্ত করতে পারে না। তবে শতকরা ৯৯% মানুষের শরীরে এই রোগের প্রতিরোধ ক্ষমতা রয়েছে।


তিনি আরো বলেন, দরিদ্রতা, অপুষ্টি, অস্বাস্থ্যকর পরিবেশে বসবাসকারী, দুর্বল প্রতিরোধ ক্ষমতার অধিকারী মানুষ এই রোগে আক্রান্ত হন। শরীরের যে কোনো স্থানে ১ থেকে ৫টি অথবা তারও বেশি ফ্যাকাসে, লালচে বা বাদামী দাগ দেখা দিতে পারে। রোগের মাত্রা অনুযায়ী ৬ মাস অথবা ১ বছর সম্পূর্ণ বিনামূল্যে এই রোগের চিকিৎসা দেয়া হয়।

(টিবি/এএস/মার্চ ১৫, ২০১৫)