স্টাফ রিপোর্টার : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রবিবার সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। তবে চট্টগ্রামে স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, রবিবার ডিএসইতে ২৫৩ কোটি ৭৩ লক্ষ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৭৪ কোটি ৩২ লক্ষ টাকা কম। আগের দিন এ বাজারে লেনদেন হয়েছিল ৩২৮ কোটি ৫ লক্ষ টাকার শেয়ার।

রবিবার ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩০৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৭টির, কমেছে ১৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টির।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ২০ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৫৩৬ পয়েন্টে। ডিএস ৩০ সূচক ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৭০৯ পয়েন্টে। তবে বেড়েছে ডিএসইএস বা শরীয়াহ সূচক। এই সূচক শূন্য পয়েন্ট থেকে বেড়ে অবস্থান করছে ১ হাজার ১০৪ পয়েন্টে।

টাকার পরিমাণে ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হচ্ছে- শাহজিবাজার পাওয়ার কোম্পানি, এমজেএল বাংলাদেশ লিমিটেড, সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেড, ইফাদ অটোস, এসিআই লিমিটেড, লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেড, শাশা ডেনিমস, গ্রামীণফোন, এসিআই ফরমুরেশন লিমিটেড এবং হাইডেলবার্গ সিমেন্ট লিমিটেড।

সিএসইতে আজ ২১ কোটি ২২ টাকার শেয়ার লেনদেন হয়েছে। সিএসই সার্বিক সূচক ৯০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৮৫২ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৫৫টির, কমেছে ১৪৪টি এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।

(ওএস/এটিআর/মার্চ ১৫, ২০১৫)