স্টাফ রিপোর্টার : বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশ-ভারত ম্যাচ নিয়ে নানা ধরনের বিতর্ক চলছে বাংলাদেশ-ভারতের মিডিয়াগুলোতে। বেশিরভাগ ক্ষেত্রেই তাচ্ছিল্য করা হচ্ছে বাংলাদেশকে। বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে বিতর্কসৃষ্টি করছে দেশটির বিজ্ঞাপন নির্মাতারা।

পেপসি পানীয় নিয়ে-বাংলাদেশ ইন্ডিয়া কোয়ার্টার ফাইনাল ম্যাচ নিয়ে মওকা মওকা নামে একটি বিজ্ঞাপন বানিয়েছে ভারত। এই বিজ্ঞাপনে দেখা যায়, ‘বুকে ইন্ডিয়া লেখা এক ছেলের বাসায় কলিং বেল বাজছে। ছেলেটি দরজা খুলে দেখে বুকে বাংলাদেশ লেখা একটি ছেলে দাঁড়িয়ে আছে। ছেলেটির হাতে পূজার ফুল ও প্রসাদ। তারপর বুকে ইন্ডিয়া লেখা ছেলেটি তার ঘরের দেওয়ালের দিকে আঙ্গুল দিয়ে নির্দেশ করে, সেখানে একটি বিশ্বমানচিত্র আছে যেখানে ইন্ডিয়ার পাশে বাংলাদেশকে দেখাচ্ছে এবং পাশে লেখা '1971, India created Bangladesh' অর্থাৎ ১৯৭১সালে বাংলাদেশকে ইন্ডিয়া তৈরী করেছে।

এটা দেখার পর বুকে বাংলাদেশ লেখা ছেলেটা ইন্ডিয়ার পায়ে ফুল দিয়ে প্রণাম করে চলে যায়। মূলত বাংলাদেশ বনাম ভারতের কোয়ার্টার ফাইনালের আগে বাংলাদেশকে অপমানিত করার জন্যই এই বিজ্ঞাপন বানিয়ে ইউটিউবে ছেড়েছে ভারতের বিজ্ঞাপন নির্মাতারা।

আর এই নিয়েই তোলপাড় শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায়। দেশপ্রেমিক বাংলাদেশীরা কিছুতেই মানতে পারছে এই অপমানজনক বিজ্ঞাপন। তারই প্রতিশোধ নিয়ে অপর একটি বিজ্ঞাপন নির্মাণ করেছে বাংলাদেশপ্রেমী কিছু তরুণ ডাক্তার। সিটি ডেন্টাল কলেজের ইন্টার্ন ডঃ আরমান কায়সার ওডঃ খন্দকার আসির ইন্তিসার প্রিয়মের পরিচালনায় সিডি-১৬, ১৭, ১৯ ব্যাচের ছাত্ররা মিলে তৈরি করেছে মওকা মওকা বিজ্ঞাপন।

এব্যাপারে ডঃ আরমান কায়সার ওডঃ খন্দকার আসির ইন্তিসার প্রিয়ম বলেন, আমরা আমাদের দেশের অপমাণ হতে দিতে পারি না। ভারতের বানানো বিজ্ঞাপনের প্রতিউত্তর হিসেবেই আমার এই ভিডিও নির্মাণ।

বাংলাদেশকে ব্যাঙ্গ করে ভারতের বিজ্ঞাপন

(ওএস/অ/মার্চ ১৫, ২০১৫)