গোপালগঞ্জ প্রতিনিধি : গোপালগঞ্জের কাশিয়ানীর ওড়াকান্দিতে হরিচাঁদ ঠাকুরের ২০৪তম জন্ম তিথিতে স্নানোৎসব শুরু হয়েছে। আজ বুধবার ভোর সাড়ে ৪ টা থেকে হরিচাঁদ ঠাকুরের উত্তরসূরী হেমাংশুপতি ঠাকুর, অমিতাভ ঠাকুর ও পদ্মনাভ ঠাকুর স্নান করে এ স্নানোৎসব উদ্বোধন করেন। স্নানোৎসব চলবে রাত ৯ টা পর্যন্ত। এ উপলক্ষে ওড়াকান্দি ঠাকুর বাড়িতে বসছে ৫ দিনব্যাপী মহাবারুনী মেলা।

লাখ লাখ মতূয়াভক্ত ও হরিচাঁদ-গুরুচাঁদ ঠাকুরের অনুসারীরা স্নান করেন। আইন শৃংখলা বাহিনীর সদস্যের পাশাপাশি মতুয়া সংঘের স্বেচ্ছাসবকরা সার্বিক দায়িত্ব পালন করছেন। স্নানোৎসব উপলক্ষে বসছে মহাবারুনী মেলা। মেলায় কুঠির শিল্পের সামগ্রী, বিভিন্ন খেলনা, মাটির জিনিস, বাঁশের জিনিস, খাদ্য সামগ্রী, পুতুল-নাচ, নাগর দোলনাসহ শিশুদের বিনোদনের জন্য নানা আয়োজন করা হয়েছে।

হরিচাঁদ ঠাকুরের উত্তরসূরী কাশিয়ানী উপজেলার সাবেক চেয়ারম্যান সুব্রত ঠাকুর বলেছেন, দেশের বিভিন্ন স্থান ও ভারত, নেপাল এবং শ্রীলংকাসহ বিভিন্ন দেশের মতুয়া ভক্তরা এ স্নানোৎসবে যোগ দিয়েছেন। হাতে বিজয় ও সত্যের লাল নিশান এবং ডাংখা (বড় ঢোল) বাজিয়ে উলু ধ্বনি দিয়ে মাইলের পর মাইল পথ পাড়ি দিয়ে মতুয়া অনুসারীরা ছুটে আসছেন তীর্থভূমি শ্রীধাম ওড়াকান্দিতে। বাস, ট্রাক, নসিমণ, করিমণ, ইজি বাইক, থ্রি-হুইলার ও নৌ-পথে নৌকা ও ট্রালারে করেও মতুয়াভক্তরা আসছেন। ভক্তরা কামনা ও শান্তি সাগরে (বড় আকৃতির পুকুর) স্নানের মধ্য দিয়ে নিজেদের তথা বাংলাদেশ ও সারা বিশ্বের সকল জীবের শান্তি ও সমৃদ্ধির কামনা করে বিশেষ প্রার্থনা করেন।

(এমএইচএম/এএস/মার্চ ১৮, ২০১৫)