নড়াইল প্রতিনিধি : নড়াইলের লোহাগড়ার লাহুড়য়িা ইউনিয়নের সরুশনা গ্রামে অনুষ্ঠিত হলো গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা। বুধবার  বিকালে স্থানীয় মাঠে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

আয়োজক কমিটির সদস্য মো. আনিচুর রহমান মিঠু ও মো. আজিজ শেখ জানান, প্রতিযোগিতায় জেলার বিভিন্ন এলাকা থেকে ২০টি ঘোড়া অংশগ্রহণ করে। পয়েন্টের ভিত্তিতে ৪টি পর্বে দৌড় প্রতিযোগিতায় প্রথম হয়েছে নড়াইলের হাগড়া গ্রামের আলী শেখের ঘোড়া, দ্বিতীয় হয়েছে ঝাউডাঙ্গা গ্রামের হাফিজারের ঘোড়া, তৃতীয় হয়েছে বাকশাডাঙ্গা গ্রামের হাবিবুর রহমানের ঘোড়া এবং চতুর্থ হয়েছে কালিশংকরপুর গ্রামের চন্নু মিয়ার ঘোড়া। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে নগদ টাকা প্রদান করা হয়।

গ্রামবাসীর আয়োজনে প্রতিবছরের ৪ চৈত্র বার্ষিক এই মেলার আয়োজন করা হয়ে থাকে। প্রতিবছরের ন্যায় এবারও ঘোড়া দৌড় প্রতিযোগিতা এবং জারীগানের আয়োজন করা হয়। জারীগান পরিবেশন করেন রিনা পারভীন বয়াতী ও কামরুল ইসলাম বয়াতী।

মেলা উদযাপন কমিটির সভাপতি মো. মোক্তার হোসেন ও সাধারণ সম্পাদক গোলাম রসুল জানান, গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এই ঘোড়া দৌড় প্রতিযোগিতা বিভিন্ন কারনে হারিয়ে যেতে বসেছে। বিনোদনের ধরন পরিবর্তন হওয়ায় মানুষ বিভিন্ন রকম অপরাধ ও অসামাজিক কর্মকান্ডে জড়িয়ে পড়ছে। এছাড়া বর্তমান সময়ে কৃষকের হাতে কাজ কম থাকায় বিনোদনের উদ্দেশে এ মেলার আয়োজন করা হয়েছে।

গত ৮ বছর ধরে বার্ষিক এ মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলাকে কেন্দ্র করে আত্মীয় স্বজনদের আগমনে সরুশুনা, কামারগ্রাম, কল্যাণপুর, সত্রহাজারীসহ আশেপাশের গ্রামে উৎসবে মেতে উঠেছে।

(টিএআর/এএস/মার্চ ১৯, ২০১৫)