নাটোর প্রতিনিধি : শিশুর প্রতি যে কোন ধরনের সহিংসতা শিশুর বিকাশকে বাধা গ্রস্ত করে। শিশুরা যদি সঠিকভাবে বিকশিত না হয় তবে এ জাতি মেধা শুন্য ও নেতৃত্ব শুন্য হয়ে পড়বে। তাই শিশুর প্রতি সকল ধরনের সহিংসতা বন্ধে বিশেষত: শারিরীক শাস্তি বন্ধে সচেতনতার পাশাপাশি আইন প্রণয়ণ করা দরকার।

বৃহস্পতিবার নাটোরের বাগাতিপাড়া উপজেলার নূরপুর মালঞ্চি উচ্চ বিদ্যালয় প্রাঙ্গনে শিশুর প্রতি সহিংসতা নিরসন শীর্ষক অবহিতকরণ ও প্রচারনা বিষয়ক এক সভায় নাটোর-১ (বাগাতিপাড়া-লালপুর) আসনের সংসদ সদস্য ও প্রাথমিক ও গণ শিক্ষা মন্ত্রনালয়ের সংসদীয় স্থায়ী কমিটি’র সদস্য এ্যাডভোকেট আবুল কালাম আজাদ প্রধান অতিথি’র বক্তব্যে এসব কথা বলেন।

নূরপুর মালঞ্চি উচ্চ বিদ্যালয়ের সভাপতি জামিলুর রহমান বাবুর সভাপতিত্বে সভায় অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সালাহ্ উদ্দিন, বাগাতিপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মজিবুর রহমান, বাগাতিপাড়া থানার ওসি.আমিনুর রহমান, নাটোরের বেসরকারী সংস্থা সাথী’র নির্বাহী পরিচালক শিবলী সাদিক, উপজেলা শিক্ষা অফিসার.শহিদুল ইসলাম, উপজেলা প্রকৌশলী মাজাহার আলী প্রমূখ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন এসিডি’র প্রোগ্রাম ম্যানেজার এহসানুল আমিন ইমন। প্রবন্ধে গত আড়াই মাসে রাজনৈতিক সহিংসতার ৪৮ জন শিশু আক্রান্ত হবার তথ্য উপস্থাপন করে বলেন, আমাদের শিশুরা নিরাপদে নেই। সভায় বাল্যবিয়ে প্রতিরোধ, শিশু শ্রম বন্ধ, শিশুর প্রতি যৌন হয়রাণি ও শোষন বন্ধ, পাচার প্রতিরোধ ও শিশুর প্রতি সব ধরনের শারীরিক শাস্তি নির্মূলে ভূমিকা রাখার বিষয়ে গুরুত্বারোপ করেন। সভায় বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থী, অভিভাবক, সরকারি ও বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধি, সাংবাদিক, স্থানীয় জনপ্রতিনিধিসহ প্রায় সহস্রাধিক মানুষ অংশগ্রহণ করেন।

মানবাধিকার সংস্থা এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি ’র আয়োজনে ও ন্যাশনাল ইনিসিয়েটিভ টু ইন্ড ভায়োলেন্স এগেইনস্ট চিলড্রেন প্রকল্প, সাইভ্যাক বাংলাদেশ, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়-এর সহযোগিতায় এবং সার্ক ডেভলপমেন্ট ফান্ডের অর্থায়নে এই সভা অনুষ্ঠিত হয়।

(এমআর/এএস/মার্চ ১৯, ২০১৫)