আর্ন্তজাতিক ডেস্ক :ইসলামিক স্টেট (আইএস) তিউনিসিয়ার জাদুঘরে গত বুধবারের হামলার দায় স্বীকার করেছে । টুইটারে প্রকাশিত এক অডিও বার্তায় এ দায় স্বীকার করেছে তারা।

আইএসের হয়ে প্রচারণা চালায় এমন একটি টুইটার একাউন্টে প্রকাশিত এ অডিও বার্তায় যাদুঘরে আক্রমণকারী দুই ব্যক্তির নামও প্রকাশ করা হয়েছে।

হোয়াইট হাউস থেকে বলা হয়েছে, বার্তাটি নির্ভরযোগ্য কিনা- সে বিষয়ে তারা নিশ্চিত হতে পারেনি তবে যেভাবে হামলা হয়েছে এর সঙ্গে আইএসের আগের কিছু হামলার মিল রয়েছে। প্রকাশিত বার্তায় বলা হয়েছে 'তিউনিসিয়ায় অবিশ্বাসীদের ঘাঁটিতে সফল হামলা চালানো হয়েছে।

মার্কিন কর্তৃপক্ষ জানিয়েছে, আইএসের হয়ে যুদ্ধ করার জন্যে তিউনিসীয় বহু নাগরিক ইতিমধ্যেই সিরিয়া ও ইরাকে ভ্রমণ করেছে। ওই হামলা নিয়ে হোয়াইট হাউসের মুখপাত্র জশ আর্নেস্ট বলেন, হামলায় যে কৌশল বা পদ্ধতি ব্যবহার করা হয়েছে, নিরপরাধ মানুষের সঙ্গে যেভাবে নৃশংসতা করা হয়েছে- তার সবই আইএসের সঙ্গে মিলে যায়।

রাজধানী তিউনিসের একটি জাদুঘরে গত বুধবার যে ভয়াবহ হামলা চালানো হয় এর পরিপ্রেক্ষিতে সন্দেহভাজন নয় ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। ওই হামলায় যে দুই অস্ত্রধারী ছিলেন- তারাও লিবিয়ার ইসলামপন্থী আন্দোলনকারীদের সঙ্গে যোগ দিয়ে প্রশিক্ষণ নিয়েছেন বলে তথ্য পাওয়া গেছে। সূত্র: বিবিসি

(ওএস/এসসি/মার্চ২০,২০১৫)