স্পোর্টস ডেস্ক, ঢাকা : পাকিস্তানকে হারিয়ে সেমি-ফাইনালে উঠতে পেরে দারুণ খুশি মাইকেল ক্লার্ক। ম্যাচ শেষে অস্ট্রেলিয়ার অধিনায়ক প্রতিপক্ষ দলের বোলার ওয়াহাব রিয়াজের বোলিংয়ে মুগ্ধ হওয়ার কথাও বলেন।

শুক্রবার অ্যাডিলেইড ওভালে পাকিস্তানকে ৬ উইকেটে হারিয়ে শেষ চার নিশ্চিত করে বিশ্বকাপের সহ-আয়োজক অস্ট্রেলিয়া। টস জিতে ব্যাট করতে নামা পাকিস্তানকে ৪৯.৫ ওভারে ২১৩ রানে অলআউট করে দেয় ক্লার্কের দল। জবাবে পাকিস্তানের বোলাররা ভালো করলেও ৩৩ ওভার ৫ বলে ৪ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় অস্ট্রেলিয়া।

ম্যাচ শেষে শেষ চারে উঠতে পারার আনন্দের কথা জানান ক্লার্ক। "ভীষণ খুশি।... বোলাররা তাদের কাজ দারুণভাবে করেছে, আমাদের ফিল্ডিং ছিল অসাধারণ।" ব্যাটিংয়েও অস্ট্রেলিয়া ভালোই করে। বিশেষ করে স্টিভেন স্মিথ আর শেন ওয়াটসন ভালো ব্যাটিং করেন। ৪৯ রানের মধ্যে দুই উদ্বোধনী ব্যাটসম্যান অ্যারন ফিঞ্চ ও ডেভিড ওয়ার্নারকে হারায় অস্ট্রেলিয়া। এরপর ক্লার্ক আউট হয়ে গেলেও ম্যাচটিকে হাতছাড়া হতে দেননি স্মিথ-ওয়াটসন।

অস্ট্রেলিয়ার এই দুই টপঅর্ডার ব্যাটসম্যানই অর্ধশত করেন। স্মিথ ৬৫ রান করে আউট হলেও ৬৪ রানে অপরাজিত ছিলেন ওয়াটসন। স্মিথ আর ওয়াটসনের ভালো পরীক্ষাই অবশ্য নেন পাকিস্তানের ফাস্ট বোলার ওয়াহাব। ওয়ার্নার আর ক্লার্কের উইকেট দুটিও নেন এই বোলার। ওয়াহাব আরও উইকেট পেতে পারতেন। ওয়াটসন আর গ্লেন ম্যাক্সওয়েল তার বলে ক্যাচ তুললেও তা নিতে পারেননি পাকিস্তানের ফিল্ডাররা।

প্রথম স্পেলে ৬ ওভার বল করে ২৪ রান দিয়ে দুই উইকেট নেন ওয়াহাব। এই স্পেলেই ডিপ ফাইন লেগে ওয়াটসনের ক্যাচ ফেলেন রাহাত আলি। দ্বিতীয় স্পেলে ৩ ওভার বল করেন ওয়াহাব। এবার অবশ্য রান দেন ৩০। তবে তার বলে ম্যাক্সওয়েলের তোলা ক্যাচ নিতে পারেননি সোহেল খান।

ম্যাচ শেষে ওয়াহাবের প্রথম স্পেলটি নিয়ে ক্লার্ক তার মুগ্ধতার কথা বলেন। "ওয়াহাব এলো এবং সত্যি আমাদের চাপে ফেলে দিল। লম্বা সময়ের মধ্যে অন্যতম একটা দ্রুততম স্পেল দেখলাম। …তারা ফাইন লেগে ওয়াটোর (শেন ওয়াটসন) ক্যাচটি নিতে পারলে (ম্যাচটি) আরও বেশি আঁটসাঁট হতে পারত।" সবকিছু পেরিয়ে শেষ চারে ওঠার পর এখন ভারতের বিপক্ষে সেমি-ফাইনাল ম্যাচের কথাই অস্ট্রেলিয়া ভাবছে বলে জানান ক্লার্ক।

(ওএস/পি/মার্চ ২০, ২০১৫)