শোভন সাহা : এল ক্লাসিকোয় আবারো ফুটবলে সময়ের সেরা দুই খেলোয়ারের লড়াই দেখার জন্য সমস্ত বিশ্ববাসী অপেক্ষার প্রহর গুনছে। এল ক্লাসিকো ম্যাচ মানেই বারুদে ঠাসা উত্তেজণায় ভরা একটি জমজমাট লড়াই। তারই সাথে অপেক্ষা করছে পর্তুগালের যুবরাজ ক্রিশ্চিয়ানো রোনালদোর সাথে আর্জেন্টাইন খুদে জাদুগর লিওলেন মেসির লড়াই।

সাম্প্রতিক ফর্ম রিয়াল মাদ্রিদকে ভোগালেও দলের উপর পূর্ণ আস্থা আছে কার্লো আনচেলত্তির। এদিকে মেসি, নেইমার, সুয়ারেজরা তো আছে মৌসুমের সেরা ফর্মে তাছাড়া জমাট রক্ষণভাগটাও অনেকটা আত্মবিশ্বাস যোগাচ্ছে বার্সোলোনাকে। কিন্তু এল কলাসিকোর আগে অতিরিক্ত ম্যাচ খেলার ক্লান্তি বার্সাকে ভুগাতে পারে। এই মৌসুমে সুয়ারেজ বার্সেলোনায় যোগ দেয়ার পর থেকেই দুই চিরপ্রতিদ্বন্দ্বীর আক্রমণ ত্রয়ী নিয়ে তুলনার শুরু। গণমাধ্যমে এই দুই ক্লাবের তারকা সমৃদ্ধ আক্রমণভাগ ভিন্ন দুটি নামও পেয়েছে। গ্যারেথ বেল, করিম বেনজেমা আর ক্রিস্তিয়ানো রোনালদোকে নিয়ে গড়া রিয়ালের আক্রমণভাগকে বলা হচ্ছে 'বিবিসি'। আর মেসি, সুয়ারেস, নেইমারদের বলা হচ্ছে 'এমএসএন' এল ক্লাসিকো মানেই স্নায়ু চাপের সাথে সাথে দেখা বেল, বেনজামা, রোনালদোদের ইউরোপের পাওয়ার ফুটবলের সাথে মেসি, নেইমার, সুয়ারেজদের ল্যাটিন শৈল্পিক ফুটবলের তীক্ষ্ণ মনস্তাস্তিক লড়াই। তাছাড়া ম্যাচটির মূল আকর্ষিত হবে ক্রিশ্চিয়ানো রোনালদোর সাথে লিওলেন মেসির লড়াই। এক পক্ষ যখন বিবিসিদের বোতলবন্দী করে রাখতে ব্যস্ত থাকবে অন্য পক্ষের তখন মাথা ব্যাথার কারণ হয়ে দাড়াতে পারে টানা চার বারের ব্যলন ডি ওর জয়ী মেসি। বার্সার খুদে জাদুকর একাই যে কোন সময় খেলার মোড় ঘুড়িয়ে দিতে পারে। এল ক্লাসিকোর আগে পরিসংখ্যান বলছে এল ক্লাসিকোতে বার্সার জয় ৮৮ ম্যাচে এবং রিয়ালের জয় ৯২ ম্যাচে। তাছাড়া এল ক্লাসিকোতে মেসির গোল ২১ টি আর রোনালদোর গোল ১৪ টি। রিয়ালকে তিন বছর পর লা লীগায় শিরোপা এনে দেবার স্বপ্ন দেখাচ্ছে দলের প্রাণ ভোমরা রোনালদো । তাছাড়া ২০১৪ সালে বর্সার বিপক্ষে কিংস কাপের ফাইনালে শেষ সময়ে গোল দেওয়া ১০০মিলিয়ন বয় গ্যারেথ বেল তো আছে রিয়াল মাদ্রিদে।

এদিকে যখন লড়াই হবে একে অন্যকে ছাড়িয়ে যাবার তেমনি লড়াই হবে রাজার ক্লাবের সাথে প্রজার ক্লাবের । ১৯৩০ সাল থেকে শুরু হওয়া এ সমস্ত পৃথিবীর দর্শকরা এল ক্লাসিকোর উত্তেজনা আর স্নায়ুচাপে ভুগবে। রিয়াল মাদ্রিদ মানেই যেন তারকাদের মহাসমাবেশ, এবারও তার ব্যতিক্রম নয়। জিনেদিন জিদান, ব্যাকহাম, ব্রাজিলের রোনালদো, ফিগো ছাড়াও অনেক ফুটবলের তারকারও নিজেদের গায়ে রিয়ালের জার্সি জড়িয়েছেন। কিন্তু ইয়েহান ক্রুয়ফের দেথানো পথে বার্সা আজ ফুটবল বিশ্বকে টিকিটাকার ফুটবল উপহার দেওয়ার পরে সকল পতিপক্ষের ভয়াবহ মূর্তিমান আতঙ্ক। তাছাড়া এবারের এল ক্লাসিকোর আগে নোইমারের করা ‘‘"আমি এটাই মনে করি (এমএসএন বিবিসির চেয়ে ভালো), কিন্তু আমি প্রতিপক্ষকে নিয়ে আলোচনা করতে চাই না উক্তি এল ক্লাসিকোর দৈরর্থ অনেকটা বাড়িয়ে দিয়েছে। বিবিসি' ও 'এমএসএন' এর সবাইকে নিয়ে এ পর্যন্ত একবারই মুখোমুখি হয় রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। গত ২৫ অক্টোবর সান্তিয়াগো বের্নাবেউয়ে হওয়া ওই ম্যাচে ৩-১ গোলে জিতেছিল রিয়াল। বার্সেলোনার একমাত্র গোলটি করেছিলেন নেইমার। স্বাগতিকদের তিন গোলদাতা ছিলেন রোনালদো, পেপে ও বেনজেমা।
মৌসুমের দ্বিতীয় ক্লাসিকোর আগে ফের আলোচনায় রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার দুর্দান্ত আক্রমণভাগ। তারকায় ঠাসা দল দুটির আক্রমণভাগের তুলনা করতে গেলে হয়তো কোনো উপসংহারে পৌঁছানো সম্ভব নয়। তবে নেইমারের বিশ্বাস, তার সঙ্গে লিওনেল মেসি ও সুয়ারেসকে নিয়ে বার্সেলোনার আক্রমণভাগ চিরপ্রতিদ্বন্দ্বীদের চেয়ে এগিয়ে।

আগামী ২২ মার্চ বার্সেলোনার মাঠে হতে যাওয়া এবারের ক্লাসিকোয় তাই সাফল্যের আশা করতেই পারে স্বাগতিক সমর্থকেরা।

(এএস/পি/মার্চ ২০, ২০১৫)