স্টাফ রিপোর্টার : র‌্যাব বিলুপ্ত না করে এর সংস্কার জরুরি হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত।

সোমবার দুপুরে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স মিলনায়তনে বঙ্গবন্ধু একাডেমী আয়োজিত ‘পরমাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার স্মরণ সভা’য় তিনি এ মন্তব্য করেন।

বেগম জিয়ার র‌্যাব বিলুপ্তির পরামর্শের সমালোচনা করে সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, র‌্যাব বিলুপ্তি করলে সমস্যার সমাধান হবে- এটা তার (খালেদা) ভ্রান্ত ধারণা। না হয় রাজনৈতিক প্রতিহিংসা বশত বক্তব্য দিচ্ছেন তিনি। আমি মনে করি, র‌্যাবের সংস্কার জরুরি।

তিনি আরো বলেন, এই সংস্কার আইনগত ও সামাজিক। এর মূল তত্ত্ব হবে, তাদের জাবাবদিহিমূলক অবস্থানে নিতে হবে। তাতে দেশের কল্যাণ হবে। জবাবদিহি ছাড়া যে কোনো প্রতিষ্ঠান ভয়ঙ্কর হয়ে উঠে।

তিনি বলেন, ইতিমধ্যিই এ বিষয়ে আদালতও যথেষ্ট সক্রিয় হয়ে উঠেছে। উঠারও কারণ আছে।আগে এ নিয়ে একটি আদেশ দিয়েছিল (তদন্ত কমিটি গঠন)। এখন আবার এ নিয়ে কোর্ট একটি আদেশ দিয়েছে (র‌্যাব সদস্যদের গ্রেপ্তার)। এটা সুপ্রিম কোর্টে গিয়ে স্থগিত করতে হবে, না হয় পালন করতে হবে।

বেগম খালেদা জিয়া র‌্যাব বিলুপ্তি কথা বলেছেন, অথচ এই র‌্যাবের জন্মদাতা তারাই। ২০০৬ সালে ড. মোশাররফ হোসেন লন্ডনে বলেছিলেন, র‌্যাবই আমাদের মূল শক্তি। তিনি বলেন, এই বিলুপ্তির ধারা রাজনীতির জন্য সুখকর নয়। বিডিআর বিলুপ্তি করে বিজিবি করাও আমার মনপূত হয়নি। মুক্তিযুদ্ধে তাদের অবদান অনস্বীকার্য।

নারায়ণগঞ্জের ঘটনা প্রসঙ্গে সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, এ নিয়ে সত্য উদঘাটন হওয়া একান্ত প্রয়োজন হয়ে দাড়িয়েছে। এর জন্য সকল মহলের সাহায্য প্রয়োজন। এটা আমাদের জাতীয় জীবনের জন্য অপরিহার্য। তাই নারায়ণগঞ্জের সত্য উদঘাটনের আহ্বান জানাচ্ছি।

সুরঞ্জিত বলেন, আমি মনে করি আমাদের সরকার এই নিষ্ঠুর হত্যাকাণ্ডের বিচার করতে আন্তরিকভাবে সচেষ্ট। আসামি ধরার সর্বাত্মক চেষ্টা চলছে। কিছু ধরা পড়েছে। প্রধান আসামি নূর হোসেন অচিরেই ধরা পড়বে। সে তো আওয়ামী লীগের মাল না। সে ক্ষমতাসীনদের। সরকারের। ভেজাল মাল নিয়ে হঠাৎ করে শক্তিশালি করার দরকার নেই।

তিনি বলেন, রাজনৈতিক দুর্বৃত্তায়নের যে সংকট দেখা দিয়েছে। সেটা প্রশাসনসহ সর্বত্র ছড়িয়ে পড়েছে।

ড. হাছান মাহমুদ বলেন, বাংলাদেশে একটি নতুন রাজনীতি শুরু হয়েছে। র‌্যাবের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হয়নি। সুষ্ঠু তদন্তের স্বার্থে তাদের বরখাস্ত করা হয়েছে। নৈতিক স্খলনের জন্য পুরো বাহিনীকে যারা বিলুপ্তির পরামর্শ দেন তারও মানসিক সুস্থতা নিয়ে প্রশ্ন দেখা দেয়। প্রশ্ন দেখা দিয়েছে তার মানসিক স্বাস্থ্য ঠিক আছে কিনা।

বেগম জিয়া আগামীকাল নাকি নারায়ণগঞ্জ যাবেন। নারায়ণগঞ্জের মানুষকে সতর্ক থাকতে বলব। যিনি নারায়ণগঞ্জ যাচ্ছেন তার হাতে রক্তের দাগ। তিনি পেট্রল বোমা মেরে শত শত মানুষ মেরেছেন।

(ওএস/এটি/মে ১২, ২০১৪)