স্পোর্টস ডেস্ক : ফুটবল কিংবদন্তি পেলে বলেছেন, ১৯৫০ সালের বিশ্বকাপ ফাইনালের দুঃখ এবারই ভুলবে ব্রাজিল। সে ফাইনালে ব্রাজিলকে ২-১ গোলে হারিয়ে দিয়েছিল উরুগুয়ে, যে ম্যচটা ফুটবল ইতিহাসে 'মারাকানাজো' বা 'মারাকানা ট্র্যাজেডি' নামে বিখ্যাত।

অবশেষে, ৬৪ বছর পর এবার সুযোগ এসেছে মারাকানার দুঃখ ভোলার। প্রত্যাশায় নিমগ্ন ৭৩ বছর বয়সী পেলে তাই টেলিফুটকে বলেছেন, 'কোনো সন্দেহই নেই, জিতেই ব্রাজিল ১৯৫০ বিশ্বকাপের দুঃখ ভুলবে।'

দেশের মাটিতে অনুষ্ঠিত সে আসরেই ব্রাজিল সর্বপ্রথম বিশ্বকাপের 'ফাইনালে' খেলেছিল। এটাই ছিল বিশ্বকাপের ইতিহাসে একমাত্র আসর, যেখানে কোনো শিরোপা নির্ধারণী ম্যাচ অনুষ্ঠিত হয়নি। বরং চার গ্রুপের প্রথম পর্ব শেষে চারটি চ্যাম্পিয়ন দল খেলেছিল চূড়ান্ত রাউন্ডের রবিন লীগে। কাকতালীয়ভাবে ওই আসরের শেষ ম্যাচে রিওর বিখ্যাত মারাকানায় মুখোমুখি হয় শিরোপার দৌড়ে এগিয়ে থাকা দুই দল_ ব্রাজিল ও উরুগুয়ে।

উরুগুয়ে ব্রাজিলকে হারিয়ে চূড়ান্ত রাউন্ডে ৫ পয়েন্ট পেয়ে হয় বিশ্বচ্যাম্পিয়ন আর ৪ পয়েন্ট পেয়ে স্বাগতিকরা হয় রানার্সআপ। এরপর সর্বোচ্চ পাঁচবার বিশ্বচ্যম্পিয়ন হলেও হারটা এমন দাগ এঁকে দিয়েছে যে, সেদিনের ১০ বছর বয়সী কিশোর পেলে দুঃস্বপ্নের কথা আজও ভুলতে পারেননি!

(ওএস/এটি/মে ১২, ২০১৪)