স্টাফ রিপোর্টার : শিল্পমন্ত্রী আমির হোসেন আমু জানিয়েছেন, এপ্রিলের মধ্যেই জাতীয় শিল্পনীতি-২০১৫ খসড়া চূড়ান্ত হবে।

সোমবার বিকালে শিল্পমন্ত্রণালয়ে জাতীয় শিল্প উন্নয়ন পরিষদের নির্বাহী কমিটির (ইসিএনসিআইডি) সভায় তিনি এ কথা জানান।

শিল্পমন্ত্রী বলেন, জুন ২০১৫ এ শিল্পনীতি চূড়ান্ত অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদে পাঠানো হবে। এজন্যে খসড়া তৈরি করে বিভিন্ন মন্ত্রণালয় থেকে মতামত চাওয়া হয়েছে।

সভাপতিত্বকালে দেশব্যাপী পরিকল্পিত শিল্পায়নের লক্ষ্যে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে গঠিত জাতীয় শিল্প উন্নয়ন পরিষদের (এনসিআইডি) সভায় গৃহীত সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনার লক্ষ্যে শিল্প মন্ত্রণালয়ে এ সভার আয়োজন করা হয়।

সভায় উপস্থিত ছিলেন, শিল্পসচিব মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, বিজ্ঞান ও প্রযুক্তি সচিব খোন্দকার মো. আসাদুজ্জামান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব খন্দকার মো. ইফতেখার হায়দার, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর মো. আবুল কাশেম প্রমুখ।

সভায় আগরকে ক্ষুদ্র শিল্প হিসেবে ঘোষণা করা হয়েছে। এর ফলে এ শিল্পে কর্মরত প্রায় ৩০ হাজার শ্রমিক ও সাড়ে ৩শ’ কারখানা মালিকরা শিল্পখাতে সরকার প্রদত্ত বিভিন্ন সুবিধাদি পাবেন। সভায় জানানো হয়, জাতীয় অর্থনীতিতে শিল্পখাতের অবদান ২৮ শতাংশ থেকে ৪০ শতাংশে উন্নীত করার লক্ষ্যে কাজ করছে সরকার।

সভা শেষে শিল্পমন্ত্রী সাংবাদিকদের বলেন, নির্দিষ্ট সময়ের মধ্যেই হাজারিবাগের ট্যানারিগুলো সাভারের চামড়া শিল্পনগরিতে স্থানান্তর করতে হবে। এ ক্ষেত্রে সরকার কোনো অজুহাত মানতে রাজি নয়। রাজনৈতিক সহিংসতার মধ্যে ট্যানারি মালিকরা ব্যবসা চালিয়ে যেতে পারলে, ট্যানারি স্থানান্তরের ক্ষেত্রে সহিংসতার অজুহাত অগ্রহণযোগ্য বলে তিনি মন্তব্য করেন।

(ওএস/এটিআর/মার্চ ২৩, ২০১৫)