স্টাফ রিপোর্টার : দীর্ঘ আট বছর বন্ধ থাকার পর রাজশাহী-ঢাকা রুটে আবারও চালু হতে যাচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট। আগামী ৬ এপ্রিল আনুষ্ঠানিকভাবে এ রুটে ফ্লাইট চালুর কথা রয়েছে। সেই লক্ষ্যে রাজশাহীর শাহমখদুম বিমান বন্দরের টার্মিনাল স্থাপন, ফাইবার ফার্নিচার স্থাপন, সীমানা প্রাচীর সম্প্রসারণ, পেট্রল সড়ক ও রানওয়ে সংস্কারের কাজ ইতোমধ্যেই শেষ হয়েছে।

এ বিষয়টি নিশ্চিত করে রাজশাহী শাহমখদুম বিমান বন্দরের ব্যবস্থাপক সেতাফুর রহমান জানান, উদ্বোধনের দিন থেকে সপ্তাহের প্রতি রবিবার, মঙ্গলবার ও শুক্রবারে রাজশাহী-ঢাকা রুটে যাত্রী পরিবহন করবে বাংলাদেশ বিমান। নির্ধারিত দিন বেলা ২টা ১৫ মিনিটে বিমানের এই ফ্লাইট রাজধানী ঢাকা ছাড়বে, রাজশাহী পৌছবে বিকেলে ৩টায়। আবার ফিরতি ফ্লাইট দুপুর সোয়া ৩টায় রাজশাহী ছেড়ে বিকেল ৪টায় ঢাকা পৌছবে। আর এ অভ্যন্তরীণ রুটের কারণে বিদেশ থেকে আসা যাত্রীরা সহজেই আকাশ পথেই সংযুক্ত হতে পারবেন বলেও জানান তিনি।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি সফরকালে রাজশাহী সার্কিট হাউজে সাংবাদিকদের প্রশ্নের জবাবে বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন জানিয়েছিলেন সবকিছু ঠিক থাকলে আগামী ৬ এপ্রিল রাজশাহী-ঢাকা রুটে আবারও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অভ্যন্তরীণ ফ্লাইট আনুষ্ঠানিকভাবে চালু করা হবে।

প্রসঙ্গত, ২০০৬ সালের মধ্যবর্তী সময় পর্যন্ত রাজশাহীর পৌছবে বিমানবন্দর ছিল লাভজনক অবস্থানে। এরপর ধীরে ধীরে নানা কারণে বিমানের যাত্রী কমতে থাকে। কমতে থাকে মালামাল বুকিংয়ের পরিমাণও। এসব কারণে ২০০৭ সালে কর্তৃপক্ষ এই রুটে বিমান চলাচল বন্ধ ঘোষণা করে।

২০১০ সালে গ্যালাক্সি ফ্লাইং একাডেমি নামে একটি বেসরকারি প্রতিষ্ঠান বৈমানিক প্রশিক্ষণ দেওয়া শুরু করে বিমানবন্দরটিতে।

(ওএস/অ/মার্চ ২৫, ২০১৫)