স্পোর্টস ডেস্ক, ঢাকা : প্রধান কোচ নিয়োগের ক্ষেত্রে বলার মতো কোনো অগ্রগতি হয়নি শেন জার্গেনসেন পদত্যাগ করার পর। তবে প্রধান কোচ হিসেবে চন্দিকা হাতুরাসিংহে ও বোলিং কোচ পদে হিথ স্ট্রিক রেসে এগিয়ে আছেন বলে জানিয়েছে কোচ নিয়োগ প্রক্রিয়া সংশ্লিষ্ট একটি সূত্র।

এদিকে, প্রায় চূড়ান্ত পর্যায়ে কমিটির আরেকটি সূত্রমতে প্রধান কোচ নিয়োগ প্রক্রিয়া। শ্রীলঙ্কার সাবেক টেস্ট ক্রিকেটার চন্দিকা হাতুরাসিংহের ব্যাপারেই বেশি আগ্রহী বিসিবি। তবে অস্ট্রেলিয়ার রাজ্য দল নিউ সাউথ ওয়েলসের কোচ পদে কর্মরত তাকে পাওয়া যাবেই-এ নিশ্চয়তাও নেই। সে তুলনায় বোলিং কোচ হিসেবে হিথ স্ট্রিককে পাওয়ার ব্যাপারে বেশি আশাবাদী কমিটির একাধিক সদস্য।

প্রধান কোচ পদে অস্ট্রেলিয়ার সাবেক তারকা মাইকেল বেভানের নামও আছে আলোচনায়। তবে কোচিং ক্যারিয়ারে তার চেয়ে হাতুরাসিংহের মাঝেই বেশি সম্ভাবনা দেখছে পাঁচ সদস্যের ওই কমিটি। কারণ ২০০৫ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর গ্রহণের পরপরই কোচিং ক্যারিয়ার শুরু হাতুরাসিংহে লেভেল-ফোর কোচিং কোর্স করেছেন। আমিরাতে এক বছর দায়িত্ব পালনের পর শ্রীলঙ্কা ‘এ’ দল এবং পরবর্তীতে নিজ দেশের জাতীয় দলের সহকারী কোচও হয়েছিলেন তিনি।

কিন্তু বোর্ডের সঙ্গে ঝামেলার কারণে শ্রীলঙ্কা ছেড়ে সপরিবারে অস্ট্রেলিয়ায় পাড়ি জমান হাতুরাসিংহে। অবশ্য ২০০৯ সালে ওই ঘটনার সময় শ্রীলঙ্কা দলের তৎকালীন অধিনায়ক কুমার সাঙ্গাকারা নিজে বোর্ড বরাবর চিঠি লিখে কোচকে রেখে দেওয়ার অনুরোধ জানিয়েছিলেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তার মন্তব্য, ‘বাস্তবতাটা বুঝতে হবে। ব্যাপারটা এমন না যে চাইলেই একজন কোচ পাওয়া যাবে। হ্যাঁ, কোচ পাওয়া যাবে, কিন্তু তাঁকে তো ভালো কোচ হতে হবে!’

সেই ভালো কোচের সন্ধানে এবার আর বিজ্ঞাপন দিয়ে অহেতুক খরচের পথে হাঁটেনি বিসিবি। কারণ কারণ অতীত অভিজ্ঞতা থেকে সংস্থাটি এটা জেনে গেছে যে, ভালো কোচেরা দরখাস্ত লিখে বাংলাদেশের কোচ হতে আগ্রহী নন।

(ওএস/পি/মে ১২,২০১৪)